Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুদ্রাস্ফীতির বিরুদ্ধে পাকিস্তানব্যাপী বিশাল বিক্ষোভ পিটিআই’র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৭:৪৫ পিএম

তাদের নেতা ইমরান খানের ডাকে সাড়া দিয়ে রোববার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর সমর্থক এবং কর্মীরা তীব্র মুদ্রাস্ফীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সারা দেশের প্রধান শহরগুলোর রাস্তায় নেমে আসতে শুরু করে।

ইমরান খানের ভার্চুয়াল ভার্চুয়াল বক্তব্যের জন্য বড় বড় স্ক্রিন স্থাপন করা হয়েছিল যেখানে স্থানীয় পার্টির নেতারা ‘আমদানি করা সরকারের’ বিরুদ্ধে বক্তৃতা এবং স্লোগান দিয়ে সমাবেশ করে। একটি ভিডিও লিঙ্কের মাধ্যমে তার সমর্থকদের সাথে কথা বলার সময়, সাবেক প্রধানমন্ত্রী এবং পিটিআই চেয়ারম্যান ইমরান খান সতর্ক করে দিয়েছিলেন যে, আগাম নির্বাচন না হলে দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক পরিস্থিতি ‘আরো অবনতি’ হবে, বলেছেন যে পিএমএল-এন নেতৃত্বাধীন জোট সরকার ‘সব প্রতিষ্ঠানকে কবর দিচ্ছে’।

‘আমি আপনাদের (লং মার্চের জন্য) ডাক দেব... যদি অবাধ ও স্বচ্ছ নির্বাচন না হয় তাহলে আরও বিশৃঙ্খলা ছড়িয়ে পড়বে,’ মূল্যস্ফীতি বিরোধী বিক্ষোভ সমাবেশে ভাষণ দেয়ার সময় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী বলেছিলেন। তিনি এ সপ্তাহের শুরুতে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির বিরুদ্ধে, বিশেষ করে পেট্রোলিয়াম পণ্যের ব্যাপক মূল্যবৃদ্ধির বিরুদ্ধে ‘শান্তিপূর্ণ বিক্ষোভ’ করার জন্য রোববার রাস্তায় নামতে জনগণকে আহ্বান জানিয়েছিলেন।

তার বক্তৃতার সময়, ইমরান পেট্রোলিয়াম পণ্যের উপর ভর্তুকি প্রত্যাহারের জন্য সরকারকে কটাক্ষ করে বলেছিলেন যে তার সরকার আইএমএফের দাম বাড়ানোর দাবিকে প্রতিহত করেছে। তিনি বলেন, ‘এই সরকার দুই মাস আইএমএফ প্রোগ্রামে আছে, আমরা আড়াই বছর ছিলাম।’ ইমরান বলেন, জ্বালানির দাম বাড়াতে আইএমএফের শর্তের বিপরীতে তার সরকার পেট্রোলের দাম কমিয়েছে।

তিনি নওয়াজ শরীফকে তিরস্কার করেছিলেন এবং দাবি করেছিলেন যে, তার সরকারের প্রচেষ্টায় ২০১৮ সালে পিএমএল-এন সুপ্রিমো অর্থনৈতিক সমস্যা নিয়ে দেশ ছেড়ে যাওয়ার পর পরপর দুই বছর ধরে অর্থনীতি ৫ দশমিক ৪ শতাংশ এবং ৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একইভাবে, তিনি এফএটিএফ-এর ধূসর তালিকা থেকে দেশটির সম্ভাব্য অপসারণের কৃতিত্ব নিয়েছিলেন, বলেছিলেন যে, এটি হাম্মাদ আজহারের নেতৃত্বে তার দলের প্রচেষ্টা ছিল, যার মধ্যে পাকিস্তান সেনাবাহিনী সহ সমস্ত প্রতিষ্ঠান ছিল, যার ফলস্বরূপ পাকিস্তান প্রায় প্রস্থান করেছে তালিকা থেকে।

প্রাক্তন প্রধানমন্ত্রী, যিনি এই বছরের শুরুতে একটি অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতা থেকে অপসারিত হয়েছিলেন, বলেছিলেন যে ‘আমাদের স্থানীয় মীর জাফর এবং মীর সাদিক’ এর প্ররোচনায় মার্কিন মদদপুষ্ট ষড়যন্ত্রের পরেই দেশটি সঙ্কটে নেমেছিল। তিনি বর্তমান সরকারকে ‘অর্থনীতি পরিচালনা করতে অক্ষম’ বলেও অভিযুক্ত করেছেন এবং সতর্ক করেছেন যে, জাতি যদি ‘অলসভাবে বসে থাকে’ তাহলে আগামী দিনে দাম আরও বেশি বেড়ে যাবে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ