Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফের অ্যারেনায় ফেরা যুক্তরাষ্ট্রের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

নিজেদের ফুটবল ইতিহাসের অন্যতম সফল কোচ ব্রুস অ্যারেনাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্র। এর আগে ১৯৯৮ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত স্বদেশের জাতীয় দলের দায়িত্বে ছিলেন অ্যারেনা। তার অধীনে বিশ্বকাপে নিজেদের সেরা সাফল্য পায় যুক্তরাষ্ট্র; ২০০২ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালে ওঠে দেশটি। অ্যারেনার প্রথম মেয়াদে ১৩০ ম্যাচে মোট ৭১টি জয় পায় যুক্তরাষ্ট্র। ক্লাব ফুটবলেও দারুণ সফল কোচ অ্যারেনা। এলএ গ্যালাক্সি ও ডিসি ইউনাইটেডের হয়ে পাঁচবার এমএলএস শিরোপা জিতেছেন তিনি। সম্প্রতি বরখাস্ত হওয়া ইয়ুর্গেন ক্লিন্সমানের স্থলাভিষিক্ত হবেন ৬৫ বছর বয়সী যুক্তরাষ্ট্রের সাবেক এই গোলরক্ষক। আগামী ১ ডিসেম্বর নতুন মেয়াদে যুক্তরাষ্ট্রের কোচ হিসেবে যোগ দেবেন বর্তমানে এলএ গ্যালাক্সির দায়িত্বে থাকা অ্যারেনা।
ক্লিন্সমানের অধীনে ২০১৪ বিশ্বকাপে শেষ ষোলোতে খেলে যুক্তরাষ্ট্র। কিন্তু এবার ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দুই ম্যাচ শেষে কোনো পয়েন্ট না পাওয়া দলটি সবার নিচে আছে। তার অধীনে গত ৫ বছরে ৫৫টি ম্যাচ খেলে যুক্তরাষ্ট্র। এর মধ্যে ২৭টিতে জেতে, হারে ১৬টিতে। জার্মানির এই কোচের অধীনেই ২০১৩ সালে টানা ১২টি ম্যাচ জেতে যুক্তরাষ্ট্র, যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ টানা জয়ের রেকর্ড। তবে সাম্প্রতিক সময়ে তার অধীনে খুব একটা আশানুরূপ ফুটবল উপহার দিতে পাচ্ছিলো না মার্কিনিরা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের কনকাকাফ অঞ্চলের বাছাইপর্বে গত সপ্তাহে কোস্টা রিকার কাছে ৪-০ ব্যবধানে হেরেছিল যুক্তরাষ্ট্র। ১৯৫৭ সালের পর বিশ্বকাপ বাছাইপর্বে এটিই দেশটির সবচেয়ে বাজে পরাজয়। এর মাত্র ৫ দিন আগে মেক্সিকোর কাছে নিজেদের মাঠে ২-১ গোলে হারে যুক্তরাষ্ট্র। দলের এই বাজে পারফরম্যান্সের দায়ে গেলপরশু ক্লিন্সমানকে বরখাস্ত করে যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন। তখন থেকেই তার উত্তরসূরি হিসেবে অ্যারেনার যোগ দেয়ার সম্ভাবনার খবর গণমাধ্যমে আসছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপে


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ