Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সিলেট সুনামগঞ্জে উজানের ঢলে ভেসে গেছে ১৪০ কোটি টাকার বেশি মৎস সম্পদ, খামারীদের স্বপ্ন ধূলিসাৎ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ৫:৩৬ পিএম

মৎস্য অধিদপ্তরের প্রাথমিক এক হিসেবে, চলমান বন্যার আঘাতে সিলেটে মাছ চাষে ক্ষতি হয়েছে ১৪০ কোটি টাকার বেশি। এরমধ্যে সবেচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছেন, সুনামগঞ্জের খামারিরা। প্রায় ৩২ হাজার ৮০২ জন খামারি ৫ হাজার ২৫৮ হেক্টর জমিতে চাষ করছিলেন কার্পজাতীয় মাছের। মৌসুমি বৃষ্টি ও ভারতের মেঘালয় ও আসামের ভয়ংকর ঢলে সৃষ্ট আকস্মিক বন্যায় ধূলিসাৎ হয়ে গেছে তাদের আর্থিক লাভের স্বপ্ন।

সিলেটে মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক ড. মো. মোতালেব হোসেন বলেন, 'এটি একটি প্রাথমিক প্রাক্কলন। প্রকৃত ক্ষয়ক্ষতির পরিমাণ আরও অনেক বেশি হবে। সুনামগঞ্জের প্রায় সব খামারই ভেসে গেছে পানিতে।' স্থানীয় খামারিরা এমন এক সময় এ ধরনের ক্ষতির শিকার হলেন, যখন এ অঞ্চলে মাছ চাষ সম্প্রসারিত হচ্ছিল।

২০১৯-২০ অর্থবছরে চাষের মাছে ভালো প্রবৃদ্ধি দেখা যায়। সেই অর্থবছরের মত ৪৫ লাখ টন উৎপাদিত মাছের ৫৭ শতাংশই এসেছে কালচার্ড ফিস (চাষের মাছ) থেকে। যেটি প্রোটিনের সাশ্রয়ী উৎস হিসেবে জনপ্রিয়তা পেয়েছে। মৎস্য অধিদপ্তর এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) দেওয়া তথ্য অনুযায়ী, সে বছর মাছ চাষের দিক দিয়ে বাংলাদেশ বিশ্বের পঞ্চম বৃহত্তম উৎপাদক হিসেবে আবির্ভূত হয়েছিল। এক দশক আগে, কালচার্ড মাছের পরিমাণ ছিল ১৩ লাখ ৫০ হাজার টন।

মৎস্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, এটি মোট উৎপাদনের প্রায় ৪৭ শতাংশ। সিলেটে দেশের কালচার্ড মাছের মোট উৎপাদনের ৩ শতাংশ উৎপাদিত হয়। কর্মকর্তারা জানান, উন্মুক্ত জলাশয়ে মাছের উৎপাদন কার্যক্রম মূলত দেশের উত্তর-পূর্বাঞ্চলে সীমাবদ্ধ। সেখানে খামারিরা মাগুরমাছ ও মিঠাপানির চিংড়ি চাষে আগ্রহ দেখাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ