Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২২, ১২:০২ এএম

বন্যা চীনেও
ভয়াবহ বন্যার কবলে পূর্ব এশিয়ার দেশ চীন। পানিতে তলিয়ে গেছে দক্ষিণাঞ্চলের বিভিন্ন এলাকা। চলতি সপ্তাহে একটানা ভারী বৃষ্টিপাত, দাবদাহ এবং টর্নেডোর মুখে দেশটির মহানগর গুয়াংজু। পানিবন্দি হয়ে পড়েছে কয়েক লাখ মানুষ। সেই সাথে কৃষিজমি ও একাধিক বসতবাড়িও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টিপাত অব্যহত থাকবে। এছাড়া পরিস্থিতি আরও খারাপ হতে পারে এমন পূর্বাভাসে দক্ষিণাঞ্চলের কমপক্ষে ৭ রাজ্য ও অঞ্চলে সতর্কতা জারি করা হয়েছে। রয়টার্স।

বিমানে আগুন
দিল্লিগামী স্পাইস জেটের যাত্রীবাহী একটি বিমানে আগুন লাগার ঘটনা ঘটেছে। এনডিটিভি জানিয়েছে, ওই বিমানে ১৮৫ জন আরোহী ছিলেন। আগুন লাগার পরপরই দ্রæত অবতরণ করায় ক্রুসহ যাত্রীরা প্রাণে বেঁচে গেছেন। রবিবার স্পাইস জেটের বিমানটি ক্রুসহ ১৮৫ আরোহী নিয়ে দিল্লির উদ্দেশে রওনা হয়। মাঝ আকাশে হঠাৎ বিমানের সঙ্গে পাখির ধাক্কা লাগে। এতে বাম পাশের ইঞ্জিনে আগুন ধরে যায়। স্পাইসজেট কর্তৃপক্ষ জানিয়েছে, বিহারের পাটনায় দ্রæত নিরাপদে অবতরণ করানো হয় বিমানটিকে। বিমানে পাখির ধাক্কার কারণে প্রায়ই ইঞ্জিনে আগুন লেগে যায়। পাইলট ইঞ্জিন বন্ধ করে নিরাপদে অবতরণ করে বিমানটিকে। পাটনা বিমানবন্দরের কর্মকর্তা চন্দ্রশেখর সিং বলেন, বিমান নিরাপদে অবতরণ করেছে। সবাই নিরাপদে আছেন। এনডিটিভি।

৫১ বছর পর
গ্রন্থাগার থেকে বই ধার নেওয়ার পর কেটে গেছে ৫১ বছর। এতো বছর পর সেই বই ফেরত দিয়েছেন এক ব্যক্তি। সেই সঙ্গে ছোট্ট একটি চিরকুটও দিয়েছেন তিনি। এনডিটিভি জানিয়েছে, চিরকুটে লেখা রয়েছে-৫১বছর। সামান্য দেরির জন্য দুঃখিত। ঘটনাটি ঘটেছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশের ভ্যানকুভারে। সাউথ হিল পাবলিক লাইব্রেরি থেকে ‘দ্য টেলিস্কোপ’ নামক বই ধার নিয়েছিলেন এক ব্যক্তি। বইটির লেখক হ্যারি এডওয়ার্ড নেইল। সেই বই ইস্যু করা হয়েছিল ১৯৭১ সালের ২০ এপ্রিল। ৫১ বছর পর ডাকযোগে বইটি সাউথ হিল পাবলিক লাইব্রেরিতে ফেরত পাঠানো হয়েছে। অবশ্য বইটি কে নিয়েছিলেন, এতো বছর পর কী মনে করে ফেরত দিলেন, সে ব্যাপারে কিছু জানা যায়নি।ডাকযোগে বইটি ফেরত আসার পর চিরকুটের ছবি তুলে ইনস্টাগ্রামে পোস্ট করেছে পাঠাগার কর্তৃপক্ষ। এরপর সেই পোস্ট ও ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ