Inqilab Logo

বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নতুন বিশ্বব্যবস্থা তৈরি করছে ইউক্রেনের যুদ্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৬:৩৩ পিএম | আপডেট : ৯:০৪ পিএম, ১৯ জুন, ২০২২

শীতল যুদ্ধের সময়কার জোটগুলো শক্তিশালী হচ্ছে। ‘মুক্ত পশ্চিমের’ শত্রুরা এমন এক মুহুর্তে শক্তিশালী যোগাযোগ তৈরি করছে যখন ফ্রান্স ইইউ থেকে বেরিয়ে যাচ্ছে। ফিন্যান্সিয়াল টাইমসের সাথে একটি সাক্ষাত্কারে পশ্চিম, চীন এবং রাশিয়ার মধ্যে সম্পর্কের কথা বলতে গিয়ে বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ কূটনীতিক হেনরি কিসিঞ্জার বলেছেন, ‘দুই প্রতিপক্ষের প্রতি এমনভাবে প্রতিপক্ষের অবস্থান নেয়াটা বুদ্ধিমানের কাজ নয় যা তাদের একত্রিত করে।’

কিসিঞ্জার ১৯৭২ সালে চীনের সাথে ওয়াশিংটনের সম্পর্ক স্থাপনের একজন স্থপতি ছিলেন, যখন স্নায়ুযুদ্ধের মাঝামাঝি সময়ে, তিনি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সাথে একটি কূটনৈতিক পদক্ষেপে চীন ভ্রমণ করেছিলেন যা বৈশ্বিক রাজনৈতিক দৃশ্যপট পরিবর্তন করেছিল। বেইজিং এবং ওয়াশিংটন ১৯৭৯ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছিল, যখন চীন মার্কিন যুক্তরাষ্ট্রকে সোভিয়েত সৈন্য চলাচলে গুপ্তচরবৃত্তিতে সহায়তা করেছিল এবং শিথিল জোট শেষ পর্যন্ত সোভিয়েত ইউনিয়নের পতন এবং স্নায়ুযুদ্ধের অবসান ঘটায়।

কিন্তু, জর্জ অরওয়েলের উপন্যাস ১৯৮৪-এর মতো, বৈশ্বিক জোটগুলো স্থানান্তরিত হয়েছে। মস্কোর বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন একটি জোট গঠনের চল্লিশ বছর পর, এখন মস্কো এবং বেইজিং মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সংযুক্ত হচ্ছে। ১৫ জুন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে টেলিফোনে কথোপকথন করেছিলেন যেখানে তিনি দেশগুলির মধ্যে ‘উন্নয়নের ভাল গতির’ উপর জোর দিয়েছিলেন।

সরকারী চীনা সিনহুয়া নিউজ এজেন্সি রাশিয়া বা চীন উভয়ের বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার উল্লেখ এড়ায়, তবে পারস্পরিক অর্থনৈতিক সহায়তার জন্য দৃঢ় প্রতিশ্রুতি দেখিয়েছিল। ইতিমধ্যে, চীনা এবং রাশিয়ান কোম্পানিগুলো সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামের (রাশিয়ার দাভোস) ২৫ তম সংস্করণে আধিপত্য বিস্তার করছে কারণ বেশিরভাগ পশ্চিমা সংস্থাগুলো ইভেন্টটি এড়িয়ে চলেছে৷ গ্লোবাল টাইমস অনুসারে, উভয় দেশের ব্যবসার লক্ষ্য ‘২০২৪ সালের মধ্যে ২০০ বিলিয়ন ডলারের বাণিজ্যের লক্ষ্য অর্জন করা’।

সেন্ট পিটার্সবার্গ ফোরামের মিডিয়া পার্টনার দ্য ফিনান্সিয়াল টাইমস, এটিকে ‘মনোবল বৃদ্ধিকারী মহড়া’ বলে অভিহিত করেছে যেখানে কিউবা, ভেনিজুয়েলা এবং আফগানিস্তানের তালেবানদের প্রতিনিধিদের সাথে প্রধান পশ্চিমা বহুজাতিক প্রতিনিধিরা প্রতিস্থাপিত হয়েছে।

নিরাপত্তা চুক্তি : এবং যখন রাশিয়া ইউক্রেনের ডনবাস অঞ্চলকে তার ভূখণ্ডে অন্তর্ভুক্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে, চীন প্রশান্ত মহাসাগরে তার নিজস্ব নিরাপত্তা জোট সম্প্রসারণে সক্রিয় রয়েছে। এপ্রিল মাসে চীন সলোমন দ্বীপপুঞ্জের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে। আটটি প্রশান্ত মহাসাগরীয় দেশের সাথে আরেকটি, আরও ব্যাপক চুক্তি প্রত্যাখ্যান করা হয়েছিল, কিন্তু বেইজিং এর জন্য কঠোর চাপ অব্যাহত রেখেছে।

এদিকে, ১৭ জুন, সিনহুয়া আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে চীনের নৌবাহিনী তাদের তৃতীয় বিমানবাহী রণতরী, ৩২০-মিটার ফুজিয়ান, মার্কিন নৌবাহিনীর ইউএসএস জেরাল্ড ফোর্ডের আদলে তৈরির কাজ চূড়ান্ত করেছে, যা বর্তমানে বিশ্বের বৃহত্তম এবং আধুনিক বাহক। এটি মার্কিন নৌবাহিনীর শক্তির সমান কিংবা যথেষ্ট নয়, কিন্তু ‘এটি নতুন সক্ষমতা অন্বেষণের পরবর্তী প্রধান পদক্ষেপ। এবং পরের বছরগুলিতে প্রচুর অভিজ্ঞতা অর্জন করা’, আন্দ্রেয়াস রুপ্রেচট, একজন প্রতিরক্ষা বিশেষজ্ঞ এবং চীনা সামরিক বিষয়ে বেশ কয়েকটি বইয়ের লেখক, নেভালনিউজ দ্বারা উদ্ধৃত করা হয়েছে।

একই সময়ে, জাপানের এনএইচকে টিভির ওয়েবসাইট জানিয়েছে যে টোকিওর কাছে চিবা প্রিফেকচারের কাছে প্রশান্ত মহাসাগরে ৭টি রাশিয়ান এবং ২টি চীনা যুদ্ধজাহাজ দেখা গেছে। চীন ও রাশিয়া নিয়মিত যৌথ নৌ ও সামরিক মহড়া করছে।

এদিকে, ন্যাটো ও ইউরোপেীয় ইউনিয়ন সম্প্রসারণের পরিকল্পনার মধ্যে একটি সমান্তরাল উন্নয়নে, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র ‘অকাস’ কৌশলগত জোট চালু করেছে, যখন অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত এবং জাপান ক্রমবর্ধমানভাবে চতুর্ভুজ সংলাপ বা ‘কোয়াড’ ফর্ম্যাটে একসাথে কাজ করছে। অকাস এবং কোয়াড উভয়ই চীনের অনুভূত সম্প্রসারণকে ধারণ করার জন্য ডিজাইন করা হয়েছে, তবে এটি একটি ক্রমবর্ধমান মেরুকৃত বিশ্ব ব্যবস্থায় অবদান রাখে।

এসব জোট ব্যবস্থা বিশ্বকে দু’টি পরস্পরবিরোধী শিবিরে পরিণত করেছে, যা শক্তির ভারসাম্যে পরিবর্তন আনছে। সূত্র: আরএফআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ