Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফ্লাইটের ৮ ঘণ্টা আগে হজ ক্যাম্পে উপস্থিত হওয়ার নির্দেশ : ধর্ম মন্ত্রণালয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২২, ৪:৪৮ পিএম

 ফ্লাইটের নির্ধারিত সময়ের কমপক্ষে ৮ ঘণ্টা আগে হজযাত্রীদের আশকোনার হজ ক্যাম্পে উপস্থিত হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আজ রবিবার (১৯ জুন) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ-১ শাখার উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

আদেশটি সব হজ এজেন্সিকে পাঠানো হয়েছে এবং হজযাত্রীদের অবগত করতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় হজ এজেন্সি ও মোনাজ্জেমের অসহযোগিতার কারণে রুট টু মক্কা (সউদি আরবের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন) বাস্তবায়নসহ হজযাত্রীদের লাগেজ ট্যাগিং, চেক ইন ও সিকিউরিটি চেকিংয়ে মাত্রাতিরিক্ত বিলম্ব হচ্ছে। এর ফলে প্রায় প্রতিটি ফ্লাইট ছাড়তে দেরি হচ্ছে। এতে হজযাত্রীদের ভোগান্তিসহ সুষ্ঠু হজ ব্যবস্থাপনা ব্যাহত হচ্ছে।

বারবার যোগাযোগ ও টেলিফোন করেও কিছু এজেন্সি নির্ধারিত সময়ে তার হজযাত্রীদের আশকোনার হজ ক্যাম্পে আনতে পারছে না। যারা এ ধরনের কাজ করছেন তাদের এরইমধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। এতে আরও বলা হয়, এমতাবস্থায় বেসরকারি ব্যবস্থাপনার হজ এজেন্সি/মোনাজ্জেমের হজযাত্রীদের নির্ধারিত ফ্লাইটের কমপক্ষে ৮ ঘণ্টা আগে আশকোনার হজ অফিসে রিপোর্ট করার জন্য সংশ্লিষ্ট হজ এজেন্সি/মোনাজ্জেম এবং হজযাত্রীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সউদি আরবে হজ শুরু হতে পারে। এবার বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে সৌদি যাওয়ার সুযোগ পাচ্ছেন। মোট হজযাত্রীর অর্ধেক পরিবহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান মোট ৬৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে এবং যাত্রীপ্রতি ভাড়া হবে ১ লাখ ৪০ হাজার টাকা। যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজে যাওয়ার সুযোগ পাচ্ছেন। তবে সবার অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে। গত ৫ জুন রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম হজফ্লাইট পরিচালনা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম মন্ত্রণালয়

২৯ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ