Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চীনের আশ্রয়ে ৩ হাজার রোহিঙ্গা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মিয়ানমারের রাখাইন প্রদেশের স্থানীয় ও সেনাবাহিনীর অত্যাচারে পালিয়ে বেড়ানো রোহিঙ্গাদের মধ্যে ৩ হাজার জন আশ্রয় পেয়েছে চীনে। দেশটির গণমাধ্যমে সরকারের বরাত দিয়ে বলা হয়েছে, মিয়ানমারের কিছু নাগরিককে চীনের মিয়ানমার সীমান্তাঞ্চলে আশ্রয় দেয়া হয়েছে। রোহিঙ্গাদের মূল আবাসস্থল থেকে চীনের সীমান্ত সবচাইতে দূরে। কিন্তু জীবন বাঁচানোর তাগিদে ছুটতে থাকা এই মানুষগুলো বাংলাদেশ ও ভারত সীমান্ত ব্যবহার করে চীনে যাচ্ছে। চীনের সরকারের পক্ষ থেকে আরো জানানো হয়, তিন হাজার মিয়ানমারের নাগরিককে আশ্রয় দিয়েছি আমরা, যাদের মধ্যে অনেকেই ছিল আহত। তাদের হাসপাতালে নেয়া হয়েছে। চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। চীন সরকারের বরাত দিয়ে ফার্স্ট পোস্ট জানায়, মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের যতটুকু সম্ভব সহায়তা দেয়া চেষ্টা করছে চীন। এদিকে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার পাশাপাশি মিয়ানমার সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে চীন। তারা জানায়, চীন সীমান্তাঞ্চলে মিয়ানমারের গতিবিধির ওপর নজর রেখে নিরাপত্তা ব্যবস্থা বাড়াচ্ছে তারা। এদিকে বাংলাদেশ ঢালাওভাবে সীমান্ত না খুললেও আশ্রয় দিচ্ছে রোহিঙ্গাদের। ফার্স্ট পোস্ট জানায়, কমপক্ষে ৮৬ জনকে হত্যা ও ৩০ হাজার মানুষকে উচ্ছেদ করেছে মিয়ানমার সরকার। ফার্স্ট পোস্ট ।



 

Show all comments
  • md belal hossain ২৫ নভেম্বর, ২০১৬, ৭:০৬ এএম says : 0
    বাংলাদেশের উচিৎ এই অসহায় মুসুলমানদের পাশে দাড়ানো এবং মুসলিম বিশ্বগুলো মিয়ানমারকে চাপ দেয়া।আজকে তারা মুসলিম বলে নির্যাতিত হচ্ছে। মিয়ানমারকে দাত ভাঙ্গা জবাব দেয়া উচিৎ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ