Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২০২৬ বিশ্বকাপের আয়োজক তিন দেশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১১:৩৫ পিএম

দরজায় কড়া নাড়ছে ২০২২ কাতার বিশ্বকাপ ফুটবল। বিশ্বকাপ শেষে চার বছর বাদে হতে যাওয়া পরের আসরের প্রস্তুতিও এরই মধ্যে শুরু করেছে ফিফা। আগামী ২০২৬ বিশ্বকাপের আয়োজক হিসেবে ১৬টি শহর চূড়ান্ত করেছে ফিফা।

বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা ফিফা বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোর আয়োজক শহরগুলোর নাম ঘোষণা করেছে। যুক্তরাষ্ট্রের ১১টি মেট্রো অঞ্চলকে বেছে নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে - আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, মিয়ামি, নিউ ইয়র্ক/নিউ জার্সি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে এরিয়া ও সিয়াটল।

কানাডার দুটি আয়োজক শহর টরন্টো ও ভ্যাঙ্কুভার। আর মেক্সিকো থেকে তালিকায় রয়েছে গুয়াদালাহারা, মেক্সিকো সিটি ও মন্টেরি। ২০২৬ আসর থেকে বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশের সংখ্যা ৩২ থেকে বেড়ে দাঁড়াবে ৪৮-এ। স্বাগতিক হিসেবে তিনটি দেশকেও দেখা যাবে প্রথমবারের মতো।

মেক্সিকো এর আগে ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপ আয়োজন করেছিল। প্রথম দেশ হিসেবে সর্বোচ্চ তিনবার বিশ্বকাপের স্বাগতিক হতে যাচ্ছে তারা। যুক্তরাষ্ট্র এর আগে একবার বিশ্বকাপ আয়োজন করেছিল, ১৯৯৪ সালে। সেবার অবশ্য তারা একাই ছিল স্বাগতিক দেশ। কানাডার জন্য এবারই প্রথম বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা হতে যাচ্ছে।

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ