Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বজ্রপাতে একদিনে মৃত্যু ১৩

ময়মনসিংহে ৬, সিরাজগঞ্জে ২, জামালপুর, শেরপুর, নওগাঁ, রাজশাহী ও কেরানীগঞ্জে একজন করে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০১ এএম

বজ্রপাতে বাড়ছে প্রাণহানি। গতকাল শুক্রবার একদিনেই বজ্রপাতে প্রাণ গেলো ১৩ জনের। এদের মধ্যে ময়মনসিংহে ৬, সিরাজগঞ্জে দুইজন, জামালপুরের সরিষাবাড়ী, শেরপুরের নকলা, নওগাঁর মান্দা, ঢাকার কেরানীগঞ্জ ও রাজশাহী গোদাগাড়ীতে একজন করে মারা গেছেন। নান্দাইলে ফুটবল খেলার সময় তিন কিশোর এবং সদর ও ধোবাউড়া উপজেলায় মাছ ধরার সময় বজ্রপাতে তিন ব্যক্তির মৃত্যু হয়। বছরের মার্চ থেকে জুন পর্যন্ত সময়কে বজ্রপাতের মৌসুম ধরা হয়। বজ্রপাতে মৃত্যু বাড়ায় ২০১৬ সালে সরকার এটিকে প্রাকৃতিক দুর্যোগ হিসেবে ঘোষণা করে।
বিশেষজ্ঞরা মনে করেন, মোবাইল ফোন ব্যবহার বৃদ্ধি, অতিরিক্ত জনঘনত্ব ও বজ্রপাত মৌসুমে মাঠে-ঘাটে এবং জলাশয়ে মানুষের কর্মক্ষেত্রে সম্পৃক্ততা বেশি হওয়ায় গত কয়েক বছর ধরে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বাড়ছে। বজ্রপাত থেকে মানুষকে বাঁচাতে অবকাঠামোগত প্রস্তুতির পাশাপাশি সামাজিক সচেতনতা বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেছেন তারা। পরিবেশবাদী সংগঠন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এক জরিপ অনুযায়ী ২০১১ থেকে ২০২১ সাল পর্যন্ত গত ১১ বছরে দেশে বজ্রপাতে ২ হাজার ৮০০ জনের প্রাণহানি হয়েছে।
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের হাওরাঞ্চলসহ বজ্রপাতপ্রবণ ২৩ জেলায় লাইটার অ্যারেস্টার সংবলিত বজ্রপাত-নিরোধক কংক্রিটের ছাউনি (শেল্টার) নির্মাণে ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নেয়া হচ্ছে। প্রাথমিকভাবে হাওর এলাকায় ১ কিলোমিটার পরপর ১ হাজার বজ্রপাত-নিরোধক কংক্রিটের ছাউনি নির্মাণ করা হবে। এছাড়াও বজ্রপাতে মৃত্যু কমাতে আরলি ওয়ার্নিং সিস্টেম ও জনসচেতনতা বাড়ানোর বিষয়গুলোকে অগ্রাধিকার দেয়া হচ্ছে।
গতকাল শুক্রবার ময়মনসিংহ, জামালপুর, সিরাজগঞ্জ, শেরপুর, নওগাঁ ও ঢাকার কেরানীগঞ্জে বজ্রপাতে ১৩ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ময়মনসিংহে ৬ জন, সিরাজগঞ্জে দুইজন, জামালপুরের সরিষাবাড়ী, শেরপুরের নকলা, নওগাঁর মান্দা, রাজশাহীর গোদাগাড়ী ও ঢাকার কেরানীগঞ্জে একজন করে মারা গেছেন। এর মধ্যে নান্দাইলে ফুটবল খেলার সময় তিন কিশোর এবং সদর ও ধোবাউড়া উপজেলায় মাছ ধরার সময় বজ্রপাতে তিন ব্যক্তি মারা যায়। শুক্রবার দুপুরে এ ঘটনা ঘটে।
নান্দাইল থানার ওসি মিজানুর রহমান জানান, নান্দাইল উপজেলার গাঙ্গাইল ইউনিয়নের কঙ্করহাটি গ্রামে বৃষ্টিতে ভিজে ফুটবল খেলার সময় বজ্রপাতে তিন কিশোরের শরীর ঝলসে যায়। তাদেরকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তিনজনকেই মৃত ঘোষণা করেন। মৃতরা হলেন কঙ্করহাটি গ্রামের শহিদুল্লার ছেলে আবু সাঈদ, হাদিস মিয়ার ছেলে শাওন মিয়া ও বিল্লাল হোসেনের ছেলে স্বাধীন। ময়নাতদন্ত ছাড়াই তাদের পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয় বলেও জানান তিনি। সদর উপজেলার দড়ি কুষ্টিয়া গ্রামে ব্রহ্মপুত্র নদের নালায় মাছ ধরতে গিয়ে হাসেন আলী মন্ডলের ছেলে বাক্কার হোসেন ও পচা মিয়া ছেলে জাহাঙ্গীর আলম নামে আরও দুইজন বজ্রপাতে মারা যায় বলে কোতোয়ালী থানার পুলিশ জানিয়েছে। এছাড়া ধোবাউড়া উপজেলার চরমুহিনী গ্রামের আবু সাঈদ নামে এক যুবকও মাছ ধরার সময় বজ্রপাতে মারা যায়।
সিরাজগঞ্জ শহর থেকে নৌকায় করে কাওয়াকোলা যাবার সময় বজ্রপাতে একজন নিহত ও দুইজন আহত হয়। সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের শিল্পপার্ক এলাকা ও যমুনার দুর্গম চরাঞ্চল কাওয়াকোলা ইউনিয়নের বর্ণি গ্রামে বজ্রপাতে দুইজন নিহত হওয়ার ঘটনা ঘটে। নাসির উদ্দিন সদর উপজেলার সয়দাবাদ ইউনিয়নের শিল্পপার্ক এলাকার জাহাঙ্গীর আলম খানের ছেলে ও আব্দুর রাজ্জাক মুন্সী চরাঞ্চল কাওয়াকোলা ইউনিয়নের বর্ণি গ্রামের দরবেশ আলী মুন্সীর ছেলে। আহতদের মধ্যে রয়েছেন একডালা মহল্লার সাইফুল ইসলাম ও শামীম।
কাওয়াকোলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়া মুন্সী জানান, আশ্রয়ন প্রকল্পের নির্মাণকাজে শহরের মতিন সাহেবের ঘাট থেকে নৌকায় ইট নিয়ে কাওয়াকোলার চরে আসছিলেন রাজ্জাকসহ বেশ কয়েকজন শ্রমিক। এ সময় প্রচণ্ড বৃষ্টির সঙ্গে বজ্রপাত শুরু হয়। এক পর্যায়ে নৌকার ওপরে বজ্রপাত হলে আব্দুর রাজ্জাক নৌকা থেকে পড়ে যান। এসময় বজ্রপাতে আহত হন দু’শ্রমিক। পরে রাজ্জাকের মরদেহ উদ্ধার করা হয়।
বিলে মাছ ধরতে গিয়ে জামালপুরের সরিষাবাড়ীতে বজ্রপাতে শাকিল মিয়া নামে নবম শ্রেণির এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে উপজেলার কামরাবাদ ইউনিয়নের শুয়াকৈর গ্রামে এ ঘটনা ঘটে। শাকিল শুয়াকৈর গ্রামের কৃষক আনোয়ার হোসেনের ছেলে। সে একই গ্রামের জমশের আলী উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্র ছিল।
ঢাকার কেরানীগঞ্জে খেলার মাঠে বজ্রপাতে সজিব সরকার নামে এক যুবকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে উপজেলার রোহিতপুর ইউনিয়নের নতুন সোনাকান্দা ইন্ডাস্ট্রিয়াল পার্ক বালুর মাঠে এ ঘটনা ঘটে। নিহত যুবক রংপুর জেলার হারাগাছ থানার মায়া বাজার এলাকার রাজু মিয়ার ছেলে। তিনি পরিবারের সঙ্গে নতুন সোনাকান্দা গ্রামের আক্তার হোসেনের বাড়িতে ভাড়া থাকতেন।
সজিবের খেলার সঙ্গী মমিন জানান, তারা সকাল ৮টা থেকে বালুর মাঠে ফুটবল খেলছিলেন। একপর্যায়ে বল মাঠের বাহিরে চলে গেলে সজিব বল আনতে যাওয়ার সময় বজ্রপাত হয়। এতে ঘটনাস্থলেই সজিবের মৃত্যু হয়।
কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু ছালাম মিয়া জানান, সকালে কেরানীগঞ্জ মডেল থানার রোহিতপুরে বজ্রপাতে এক যুবকের মৃত্যু হয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহের সুরতহাল প্রতিবেদন শেষে পরিবারের আবেদনের প্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করেছে। মরদেহে বজ্রপাতে নিহত হওয়ার আলামত পাওয়া গেছে।
শেরপুরের নকলা উপজেলায় বজ্রপাতে প্রাথমিক বিদ্যালয়ের এক অফিস সহকারীর মৃত্যু হয়েছে। পৌরসভার কায়দা এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম মো. শওকত আলী। তিনি নকলা পৌরসভার কায়দা এলাকার আবদুল খালেকের ছেলে। তিনি কায়দা উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অফিস সহকারী ছিলেন।
জানা যায়, শুক্রবার ভোরে বৃষ্টি শুরু হলে শওকত আলীর বাড়ির পাশের পুকুরে পানি বাড়তে শুরু করে। তাই শওকত আলী তার ছোট ভাই মেহেদী হাসানকে নিয়ে বৃষ্টির মধ্যে ওই পুকুরের পাড় মেরামত করতে যান। এ সময় আকস্মিক বজ্রপাতে শওকত আলী গুরুতর আহত হন। আশঙ্কাজনক অবস্থায় স্বজনেরা তাঁকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে শওকতকে মৃত ঘোষণা করেন কর্তব্যরত চিকিৎসক।
নওগাঁর মান্দায় বজ্রপাতে নাঈম হোসেন নামের এক কিশোর নিহত হয়েছে। সকাল ৯টার দিকে উপজেলার ভারশোঁ ইউনিয়নের পাকুড়িয়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত নাঈম ওই গ্রামের ইয়াছিন আলীর ছেলে। স্থানীয়রা জানান, সকালে বৃষ্টি উপেক্ষা করে নাঈম হোসেন বাড়ির পাশে মাঠে গরু নিয়ে যায়। এ সময় বজ্রপাতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
রাজশাহীর গোদাগাড়ীতে বজ্রপাতে নাদিরা বেগম নামে এক নারী নিহত হয়েছেন। শুক্রবার সকালে রিশিকুল ইউনিয়নের পূর্ব বামনাইল গ্রামে এ ঘটনা ঘটে। এদিকে বিকেল ৪টার দিকে বজ্রপাতে রিশিকুলের বিলাসী গ্রামে শওকত আলী নামে অপর এক ব্যক্তি আহত হয়েছেন। বৃষ্টির সময় মাঠে গরু আনতে গিয়েছিলেন নাদিরা বেগম। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বজ্রপাত

১৫ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ