Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কোমরের মাপ না মিললে দণ্ড!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ১২:০১ এএম

জাপান ২০০৮ সালে ‘মেটাবো আইন’ চালু করেছে। জাপানে সরকারি-বেসরকারি সংস্থায় কর্মরতদের অধিকাংশ পুরুষ-মহিলা ৪৫ বছরের পর থেকে মোটা হতে শুরু করে। মোটা হওয়া ঠেকাতে ‘মেটাবলিক সিন্ড্রোম’ থেকেই ওই আইন চালু করা হয়। এই আইনে প্রতি বছর চাকরিজীবীদের কোমরের মাপ নেওয়া হয়।
কিন্তু এই আইন শুধু মাত্র ৪৫ বছর থেকে ৭৪ বছর বয়স পর্যন্ত কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য। এমনকি, পুরুষ ও মহিলাদের ওজন কত হওয়া উচিত, তা-ও পূর্বনির্ধারিত। আইনে বলা হয়েছে, পুরুষ কর্মীদের ওজন ৬২.৫ কেজি এবং মহিলা কর্মীদের ওজন ৫২.৯ কেজির মধ্যে থাকতে হবে। প্রতি বছর অন্তত ৬৫ শতাংশ কর্মীর ওজন মাপাতেই হবে এমনই নির্দেশ দেওয়া রয়েছে।
কোমরের মাপে পুরুষ ৩৩.৫ ইঞ্চি ও মহিলা ৩৫.৪ ইঞ্চি। জাপান সরকারের একমাত্র লক্ষ্য নাগরিকদের স্থূলতার হার ২৫ শতাংশ হ্রাস করা। যদি এই প্রকল্পের মূল লক্ষ্য পূরণ না হয়, তাহলে সেই সংস্থাগুলোর উপর জরিমানা ধার্য করা হবে বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।
মেটাবো আইন চালু হওয়ায় ‘মাটসুশিটা’ নামের একটি সংস্থা তাদের কর্মী, কর্মীদের পরিবারের সদস্য এমনকি তাদের সাবেক কর্মীদেরও এই প্রকল্পের আওতায় রেখেছে। আবার কম্পিউটার উৎপাদনকারী এক সংস্থাকে নির্দেশ না মানার কারণে ১.৯ কোটি ডলার জরিমানাও দিতে হয়েছে। এই কঠোর আইন চালু হওয়ার ফলে জাপানের সকলে স্বাস্থ্যের দিকে নজর দিয়েছেন। সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ