Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বর্তমান ও সাবেক দুই মন্ত্রীর বাহাস

‘অনির্বাচিত’ শব্দ পানসে কারসাজি করে পদ্মা সেতু হয় না- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান : পরিসংখ্যান নিয়ে সরকার ‘কারসাজি’ করছে- সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

দেশের পরিসংখ্যান কারসাজি নিয়ে বিতর্কে জড়িয়েছেন বর্তমান ও সাবেক দুই মন্ত্রী। তাঁদের একজন বর্তমান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অন্যজন বিএনপির সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী। গতকাল বাজেট নিয়ে রাজধানীতে আয়োজিত এক সংলাপে তারা এ বাহাসে জড়িয়ে পড়েন। তবে দু’জনই স্বীকার করেন মূল্যস্ফীতির কারণে নিম্ন আয়ের মানুষ বিপর্যয়ের মুখে পড়েছে।

সংলাপে অংশ নিয়ে সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেন, আওয়ামী লীগ সরকার কারসাজি করে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি বাড়িয়ে দেখাচ্ছে। জবাবে বর্তমান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, পরিসংখ্যান কারসাজি করে পদ্মা সেতু, মেট্রোরেল বা কর্ণফুলী টানেল নির্মাণ করা যায় না। আর দেশের মানুষের ঘরে ঘরে যে বিদ্যুৎ পৌঁছে গেছে বা মানুষের গড় আয়ু ৭০ পেরিয়ে গেছে, তাও পরিসংখ্যান কারসাজি করে অর্জন করা যায় না।

রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে গতকাল বৃহস্পতিবার ২০২২-২৩ অর্থবছরের ঘোষিত বাজেট নিয়ে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত সংলাপে তারা পরিসংখ্যান নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য দেন।

সংলাপে বিশেষ অতিথির বক্তব্যে আমীর খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেন, সরকার পরিসংখ্যান নিয়ে ‘কারসাজি’ করছে। ২০০৭ সালে বিএনপি সরকার যখন ক্ষমতায় ছিল, তখন বিশ্বব্যাংকের হিসাবে দেশের পরিসংখ্যান নিয়ে স্কোর ছিল ৭০, এখন সেটা প্রায় অর্ধেকে নেমে এসেছে। সরকার কারসাজি করে জিডিপি প্রবৃদ্ধির হার বাড়িয়ে দেখাচ্ছে। এ ছাড়া তিনি সরকারের বৈধতা নিয়েও প্রশ্ন তোলেন। আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, একটি ‘অনির্বাচিত’ সরকারের বাজেট নিয়ে প্রশ্ন তোলার অনেক অবকাশ আছে। রাতে ভোট করে ক্ষমতায় এসে জনগণকে জিম্মি করে মিথ্যা তথ্য দিচ্ছে।

আমীর খসরু মাহমুদের বক্তব্যের পাল্টা জবাব দিতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে এম এ মান্নান বলেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী যে ‘অনির্বাচিত’ শব্দটি বললেন, তা পানসে হয়ে গেছে। এই কথা শুনতে শুনতে জনগণের কান ঝালাপালা হওয়ার অবস্থা। বর্তমান সরকার অনির্বাচিত নয়, কার্যকর সরকার। এ সময় পরিকল্পনামন্ত্রী বিএনপিকে নেতিবাচক রাজনীতি থেকে বেরিয়ে আসার আহŸান জানিয়ে বলেন, বিএনপি যত দিন এসব নিয়ে আলোচনা করবে, তত দিন জনগণ থেকে বিচ্ছিন্ন থাকবে।

বাজেট নিয়ে আমীর খসরু মাহমুদ বলেন, এই অনির্বাচিত সরকার ঠিক কোন ধরনের অর্থনৈতিক মডেল অনুসরণ করছে, সেটা বোধগম্য নয়। যারা উন্নয়নে কোনো ভ‚মিকা পালন করছে না, বরং দেশ থেকে বিদেশে টাকা পাচার করছে, তাদের সেই টাকা দেশে ফিরিয়ে আনার যে সুযোগ দেওয়া হচ্ছে, তা অনৈতিক। যাঁরা দেশে থাকছেন, বিনিয়োগ করছেন বা কর্মসংস্থান তৈরি করছেন, তারা ২৫% আয়কর দেন। আর যাঁরা দেশে বিনিয়োগ না করে বিদেশে টাকা পাচার করছেন, তারা ৭ শতাংশ কর দিয়ে সেই টাকা বৈধ করার সুযোগ পাচ্ছেন। তিনি বলেন, নিম্ন আয়ের মানুষের জন্য আলাদা সূচক করার প্রয়োজনীয়তা আছে। সেটি করা গেলে বোঝা যাবে, তাঁদের ওপর মূল্যস্ফীতির প্রভাব কতটা। তবে এটা সত্য, মূল্যস্ফীতির কারণে নিম্ন আয়ের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।
জবাব দিতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশে এখন সবচেয়ে বড় সমস্যা মূল্যস্ফীতি। অনেকে মূল্যস্ফীতির পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুললেও তিনি তা অস্বীকার করে বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) অনেক বড় পরিসরে মূল্যস্ফীতির পরিসংখ্যান তৈরি করে। সব জায়গা থেকে তথ্য সংগ্রহ করে। তিনি আরো বলেন, নিম্ন আয়ের মানুষের জন্য আলাদা সূচক করার প্রয়োজনীয়তা আছে। সেটি করা গেলে বোঝা যাবে, তাঁদের ওপর মূল্যস্ফীতির প্রভাব কতটা। তবে এটা সত্য, মূল্যস্ফীতির কারণে নিম্ন আয়ের মানুষ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

সংলাপ অনুষ্ঠান সঞ্চালনা করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী, জাতীয় পার্টির এমপি ব্যারিষ্টার আনিসুল ইসলাম মাহমুদ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) সহকারী সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিসংখ্যান

২৭ ফেব্রুয়ারি, ২০২২
২৬ ফেব্রুয়ারি, ২০২২
২৫ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ