Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

ভারতীয় গোবর

সাবেক বিজেপি মুখপাত্র ন‚পুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে স¤প্রতি সউদী আরব, কাতার, কুয়েত-সহ আরবের বাকি দেশগুলির প্রবল সমালোচনার মুখে পড়তে হয়েছে ভারতকে। তবে এই বিতর্কিত পরিস্থিতিতেই ভারত থেকে কুয়েতে রফতানি করা হচ্ছে ১৯২ হাজার কেজি গোবর। কুয়েতে জৈব চাষের জন্য এই গোবর পাঠানো হচ্ছে বলে সূত্রের খবর। ১৫ জুন বুধবার কনাকাপুরা রেলওয়ে স্টেশন থেকে গোবরের প্রথম বরাত কুয়েতের উদ্দেশে রওনা হয়েছে। শুল্ক দফতরের তত্ত¡াবধানে গোবর প্যাকেটজাত করার কাজ চলছে বলেও জানা গিয়েছে। জয়পুরের একটি গোশালা থেকে এই গোবর পাঠানো হচ্ছে। এনডিটিভি।


সর্বোচ্চ সুদ
মহামারি করোনাভাইরাস ও রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে বেড়েছে নিত্যপণ্যের দাম। এর প্রভাব পড়েছে যুক্তরাষ্ট্রেও। দেশটিতে রেকর্ড মূল্যস্ফীতিতে খাদ্যপণ্য থেকে শুরু করে সবকিছুর দাম এখন আকাশচুম্বী। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আনতে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক প্রায় ৩০ বছরের মধ্যে সবচেয়ে বেশি সুদের হার বৃদ্ধির ঘোষণা দিয়েছে। দ্য ফেডারেল রিজার্ভ বলেছে, এটি তার মূল সুদের হার শতকরা তিন-চতুর্থাংশ বাড়িয়ে ১ দশমিক ৫ শতাংশ থেকে ১ দশমিক ৭৫ শতাংশ পর্যন্ত করবে। বিবিসি।


৪১ বছর পর
দীর্ঘ ৪১ বছর পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের হত্যাচেষ্টাকারী জন হিঙ্কলি সম্প‚র্ণভাবে মুক্তি পেয়েছেন। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের একটি মানসিক হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পর বুধবার তিনি সম্প‚র্ণভাবে তার স্বাধীনতা ফিরে পেয়েছেন। চলতি মাসের শুরুর দিকে ওয়াশিংটনের একটি আদালত রায় দেয় যে, কয়েক দশক ধরে চিকিৎসা এবং মানসিক পর্যালোচনার পর দেখা গেছে, হিঙ্কলি সাধারণ মানুষের জন্য আর কোনো হুমকি নয়। তার জীবনের ওপর আরোপ করা শর্তগুলো ১৫ জুন তুলে নেওয়া হবে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ