Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

বিবারের ছন্দে চাঙ্গা মেসিরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনার মৌসুমের প্রথম ম্যাচের কথা নিশ্চয় মনে আছে। ঐ যেÑ ন্যু ক্যাম্পে মেসির হ্যাটট্রিকে ৭-০ গোলে বিধ্বস্ত হয়েছিল সেল্টিক। ইউরোপিয়ান ফুটবলের লড়াইয়ে আজ আবার একই প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামছে বার্সা। গ্যালাসকোর সেল্টিক পার্কে অনুষ্ঠেয় এই ম্যাচকে সামনে রেখে লুইস এনরিকের দলে ফিরেছেন লিওনেল মেসি ও লুইস সুয়ারেজ।
অসুস্থতার কারণে শেষ ম্যাচে মালাগার বিপক্ষে দু’জনেই ছিলেন দলের বাইরে। নিষেধাজ্ঞার কারণে ছিলেন না সুয়ারেজ, অসুস্থতার কারণে মেসি। ঘরের মাঠে ম্যাচটি গোলশূণ্য ড্র করে বার্সা। আসরে তিন ম্যাচে দুই হ্যাটট্রিকসহ সর্বোচ্চ ৭ গোল করা আর্জেন্টাইন তারকাকে পেয়ে নিশ্চয় স্বস্তি ফিরেছে কাতালান শিবিরে। তবে চোটের কারণে বাইরেই আছেন দলের মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা, ডিফেন্ডার স্যামুয়েল উমিতি ও জেরেমি ম্যাথিউ। একারণে এনরিকের ২০ সদস্যের দলে ‘বি’ দল থেকে ডাকা হয়েছে ব্রাজিয়লয়ান সেন্ট্রাল ডিফেন্ডার মার্লোনকে।
চতুর্থ রাউন্ড শেষে ইতোমধ্যে অনেকে দলই পা রেখেছে আসরের শেষ ষোলয়। নিজেদের শেষ ম্যাচে ম্যানচেস্টার সিটির কাছে ৩-১ গোলে হারের ফলে অপেক্ষা বাড়ে বার্সেলোনার। আজ জিলেই অপেক্ষা ফুরোবে। না জিতলেও চলবে, যদি ‘সি’ গ্রæপের অপর ম্যাচে বরুশিয়া মশেনগøাডবাখের কাছে না হারে পেপ গার্দিওলার সিটি। ৯ পয়েন্ট নিয়ে গ্রæপের শীর্ষে বার্সা, ৭ পয়েন্ট নিয়ে তাদের পরেই সিটি, ৪ পয়েন্ট ম’গøাডবাখের। আসরে টিকে থাকার সুযোগ আছে মাত্র ২ পয়েন্ট পাওয়া স্কটিশ দল সেল্টিকেরও। সেক্ষেত্রে বার্সার কাছে আজ তাদের হারলে চলবে না।
সেল্টিকের পক্ষ থেকেও সেরকম আভাসই দেওয়া হয়েছে। দলের মিডফিল্ডার স্টুয়ার্ট আর্মস্ট্রোং নু ক্যাম্পের সেই দুঃসহ স্মৃতি মুছে ফেলার ঘোষণাও দিয়েছেন। মেসিদের কাছে সেদিনের ৭-০ গোলের হারটি ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের সবচেয়ে বড় হার। দল হিসেবেও তারা জয়ের ধারাতেই আছে। ঘরের মাঠে তারা বেশ শক্তিশালি দলও। মৌসুমে তাদের চারটি হারের সবকটিই ইউরোপিয়ান প্রতিযোগিতায়। লিগের খেলায় তারা টানা ১৫ ম্যাচ অপরাজিত। স্প্যানিশ দলের বিপক্ষে তাদের রেকর্ডটাও মন্দ নাÑ ৭ জয়ের বিপরীতে ৫টি ড্র ও ২টি হার। বার্সার বিপক্ষেও ১৩ বারের মুখোমুখিতে জয় আছে দুটি। তিন বছর আগে গ্রæপ পর্বের ম্যাচে তাদের মাঠ থেকে সেস ফ্যাব্রিগাসের একমাত্র গোলের জয় নিয়ে ফিরেছিল বার্সা। এবছরের জুলাইয়েও অবশ্য একই মাঠে প্রীতি ম্যাচে অংশ নিয়েছিল মেসি-নেইমার-সুয়ারেজহীন লুইস এনরিকের দল, ফিরেছিল ৩-১ গোলের জয় নিয়ে।
তবে, দিনের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচের জন্য অপেক্ষা করছে লন্ডনের আর্সেনাল স্টেডিয়াম। এখানে আর্সেন ওয়েঙ্গারের দলের প্রতিপক্ষ ফরাসি চ্যাম্পিয়ন পিএসজি। ‘এ’ গ্রæপ থেকে দু’দলই অবশ্য ইতোমধ্যে শেষ ষোল নিশ্চিত করেছে। ওদিকে নকআউট পর্ব নিশ্চিত হয়েছে ‘ডি’ গ্রæপের দুই ফেভারিট অ্যাটলেটিকো মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখেরও। ডিয়েগো সিমিওনের দল আজ খেলবে পিএসভি আইন্দোভেনের বিপক্ষে। কার্লো আনচেলত্তির দলের প্রতিপক্ষ রাশিয়ান ক্লাব রস্তভ।
এই হিসেবে আলাদাভাবে চোখ রাখতে হবে ‘বি’ গ্রæপের দিকে। সেখানে শীর্ষ তিন দল বেনফিকা, নাপোলি ও বাসিকতাসের মধ্যে পয়েন্ট ব্যবধান মাত্র ১। মাত্র ১ পয়েন্ট পাওয়া ডায়নামো কিয়েভের বিপক্ষে জয় নিয়ে কাজটা সেরে ফেলতে পারে নাপোলি। অপর ম্যাচে বাসিকতাসের মাঠে কঠিন পরীক্ষায় নামতে হবে পর্তুগজি ক্লাব বেনফিকাকে।

মুখোমুখি
রস্তভ-বায়ার্ন
বাসিকতাস-বেনফিকা
অ্যাট.মাদ্রিদ-পিএসভি
ম’গøাডবাখ-ম্যান.সিটি
সেল্টিক-বার্সেলোনা
নাপোলি-ডায়নামো কিয়েভ
লুদোগোরেতস-বাসেল
আর্সেনাল-পিএসজি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ