Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গ্রুপ সেরার পথে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ম্যাকাও

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ টুর্নামেন্টে ‘এ’ গ্রুপে সেরা হওয়ার পথে আজ বাংলাদেশের প্রতিপক্ষ ম্যাকাও। হংকং কিংস পার্ক হকি স্টেডিয়ামের টার্ফে বাংলাদেশ সময় বিকাল চারটায় শুরু হবে বাংলাদেশ-ম্যাকাও ম্যাচটি। টুর্নামেন্টে যে লাল-সবুজরা ফেভারিট তার প্রমাণ ইতোমধ্যে তারা দিয়েছে। গ্রæপ পর্বের প্রথম দু’ম্যাচে স্বাগতিক হংকং ও চায়নিজ তাইপেকে হারিয়ে বাংলাদেশ জানান দিয়েছে যে, টুর্নামেন্টে সেরার খেতাব জেতার দাবিদার একমাত্র তারাই। প্রি-কোয়ালিফাইংয়ে শেষ চারে খেলা নিশ্চিত হয়ে গিয়েছে দ্বিতীয় ম্যাচেই। এখন বাকি গ্রæপ চ্যাম্পিয়ন হওয়া। সেটা নিশ্চিত করতেই ম্যাকাওকে হারাতে বদ্ধপরিকর জিমিবাহিনী। বাংলাদেশ আজ ম্যাচ জিতে ‘এ’ গ্রæপে সেরা হলে প্রি-কোয়ালিফাইংয়ে খেলবে ‘বি’ গ্রæপয়ের রানার্স আপ সিঙ্গাপুর কিংবা শ্রীলঙ্কার বিপক্ষে।
জিমিবাহিনী নিজেদের প্রথম দুই ম্যাচে যথাক্রমে হারায় স্বাগতিক হংকং এবং চায়নিজ তাইপেকে। দুটি ম্যাচেই বাংলাদেশ জেতে ৪-২ গোলে। দু’ম্যাচ জিতে ৬ পয়েন্ট পেয়ে গ্রæপের শীর্ষে রয়েছে লাল-সবুজরা। সমান ম্যাচে ম্যাকাওয়ের পয়েন্টে শূন্য। জয় তো দূরের কথা এখন পর্যন্ত ড্র’র মুখও দেখেনি তারা। এই গ্রæপের বাকি দু’দল হংকং ও চায়নিজ তাইপের সমান ৩ পয়েন্ট করে হলেও গোল ব্যাবধানে এগিয়ে থেকে বাংলাদেশের পরেই রয়েছে স্বাগতিকরা। প্রি-কোয়ালিফাইংয়ের সেরা চার আগেই নিশ্চিত হওয়ায় ম্যাকাওকে হারিয়ে গ্রপ চ্যাম্পিয়ন হওয়াই বাংলাদেশের মুল লক্ষ্য। এক্ষেত্রে ম্যাকাওয়ের সঙ্গে নুন্যতম ড্র করলেই তিন ম্যাচে ৭ পয়েন্ট পেয়ে লক্ষ্যে পৌছে যাবে বাংলাদেশ। আর অঘটন ঘটলেও ৬ পয়েন্টেই জিমিরা পৌঁছাবে প্রি-কোয়ালিফাইংয়ে। কেননা হংকং বা চায়নিজ তাইপের মধ্যকার ম্যাচে যারা জিতবে তাদের পয়েন্ট হবে তিন ম্যাচে ৬। এশিয়া কাপ হকির মূলপর্বের টিকেট পাওয়ার লক্ষ্যেই এই টুর্নামেন্ট খেলতে গেছে বাংলাদেশ। সেরা হতে পারলে এশিয়ান হকির শ্রেষ্ঠত্বের আসরে খেলতে পারবেন জিমিরা। বাছাইপর্বের এ আসরে বাংলাদেশের রেকর্ড বেশ ভাল। ২০০৮ সালে চ্যাম্পিয়ন হওয়ার পর সবশেষ ২০১২ সালেও শিরোপার স্বাদ পায় তারা। এবারও নিজেদের গ্রপে ফেবারিট হিসেবে খেলছে অলিভার কার্টজের দল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ