Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে ফ্র্যাঞ্চাইজি কাবাডি লিগ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১১:৫৫ পিএম

 চার দল নিয়ে গত মাসে আজমানে অনুষ্ঠিত হয়েছিল বঙ্গবন্ধু কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপের খেলা। বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সহযোগিতায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ের দুয়ারে কনস্যুলেট’র উদ্যোগে আয়োজিত এ আসরের ফাইনালে আবুধাবীকে ৮-৭ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয় দুবাই। অন্য দুটি দল ছিল আজমান ও শারজাহ। মূলত প্রবাসী বাঙালি কাবাডি খেলোয়াড়দের যাচাই করার টুর্নামেন্ট ছিল বঙ্গবন্ধু কাপ। এবার আরও বড় কিছু করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে কাবাডি ফেডারেশন। তারা দুবাইয়ের মাটিতে আয়োজন করতে চায় ফ্র্যাঞ্চাইজি কাবাডি টুর্নামেন্ট, যেটি হতে পারে আগামী বছরই। জাতীয় দলের খেলোয়াড়রা হবেন আইকন, থাকবে বিদেশি কোটাও। বাংলাদেশের জাতীয় নির্বাচনের সঙ্গে সমন্বয় করে হবে জমজমাট এই টুর্নামেন্ট। এ প্রসঙ্গে ফেডারেশনের যুগ্ম-সম্পাদক এসএম নেওয়াজ সোহাগ গতকাল বলেন, ‘কাবাডি বাঙালির প্রাণের খেলা। আর প্রবাসী বাঙালিদের বড় একটা অংশ মধ্যপ্রাচ্যে বসবাস করে। বিদেশবিঁভুইয়ে থাকলেও তাদেরকে কাবাডির মধ্যে ধরে রাখতে ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজনের পরিকল্পনা। চারটি দল নিয়ে বঙ্গবন্ধু কাপ আয়োজন প্রাথমিক পর্ব ছিল। তবে এটি আমরা নিয়মিত করবো।’
তিনিই মূলত এই ফ্র্যাঞ্চাইজি কাবাডির উদ্যোক্তা, প্রাথমিকভাবে একটা রুপরেখাও তৈরি করেছেন এ আসরকে ঘিরে। জানা গেছে, ফ্র্যাঞ্চাইজি কাবাডির প্রথম আসরে দুবাই, আজমান, শারজাহ, আবুধাবী, রাআস আল খাইমাহ ও উম্ম আল ক্কাইওয়াইনÑ এই ছয়টি প্রাদেশিক দল অংশ নেবে। প্রতিটি জাতীয় দলের একজন করে আইকন খেলোয়াড় থাকবেন, যাদের নিলাম হবে। ১২ খেলোয়াড়ের কোটার মধ্যে প্রতিটি দলে আরও কিছু জাতীয় খেলোয়াড় যোগ হতে পারে। প্রতিটি দল চারজন করে বিদেশি খেলোয়াড় নিবন্ধন করাতে পারলেও কোর্টে খেলতে পারবেন দুজন করে। টুর্নামেন্টের গুরুত্ব বাড়াতে চুড়ান্ত পরিকল্পনায় আরও কিছু বিষয় সংযোজন-বিয়োজন হবে বলে জানান সোহাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ