Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

কোস্টারিকায় বৃত্ত পূরণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

বাছাই পর্বের হিসেব-নিকেশ শেষ, ফুটবল বিশ্বকাপের চ‚ড়ান্ত পর্বের আমেজ এবার শুরু। ৩২তম দল হিসেবে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করল কোস্টারিকা। পরশুরাতে কাতারের আহমাদ বিন আলী স্টেডিয়ামে আন্তঃমহাদেশীয় বাছাইপর্বে নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে ষষ্ঠবারের মত বিশ্বকাপের চ‚ড়ান্ত পর্বে উঠল কেইলর নাভাসের দেশ।
সবে ম্যাচর তিন মিনিট। নিউজিল্যান্ড তখনও গুছিয়ে নিতে ব্যস্ত নিজেদের। এই সময় কোস্টারিকার উইঙ্গার জেইসন বেনেটের ক্রস থেকে ফরোইয়ার্ড জোয়েল ক্যাম্বেলের বাঁ পায়ের শট নিউজিল্যান্ডের গোলরক্ষককে ফাঁকি দিয়ে খুঁজে নেয় জালের ঠিকানা। এই গোলের পর প্রথমার্ধে আর উল্লেখযোগ্য কোন আক্রমণেই যেতে পারেনি সেন্ট্রাল আমেরিকার দেশটি। তবে ভিএআরে কপাল না পুড়লে ভিন্ন হতে পারতো ম্যাচের চিত্র। বিরতির ৭ মিনিট আগে যখন গোল পেয়ে যায় ওসেনিয়া অঞ্চলের দলটি, তখন ভিএআর প্রযুক্তির মাধ্যমে ক্রিস উডের করা গোলটি বাতিল করে দেন রেফারি। পরে অবশ্য দেখা যায় ক্রস করার আগে গারবেট ফাউল করেছিল কোস্টারিকার অস্কার দুয়ার্তেকে। দ্বিতিয়ার্ধে বারবারস লাল কার্ড দেখলে নিয়জিল্যান্ড পরিণত হয় ১০ জনের দলে। আর রেফারি এই সিদ্ধান্তেও এসেছিল ভিএআর প্রযুক্তি থেকে। গোল করার পর আর খেলায় খুঁজে পাওয়া যায়নি র‌্যাংকিং এ ৩১ তম স্থানে থাকা কোস্টারিকাকে,
উল্টো
নিউজিল্যান্ড আধিপত্য বিস্তার করে ম্যাচ জুড়ে যাদের ফিফা র‌্যাংকিং এ আছে ১০১! বুক চিতিয়ে খেলে যাওয়া নিউজিল্যান্ডের নিকো কিরওয়ান ম্যাচের ৭৬ মিনিটে নষ্ট করেন দলকে সমতায় ফিরানোর সুযোগ। তাই ম্যাচও শেষ হয় ঐ ১-০ গোলে। যারফলে কোস্টারিকা অর্জন করল টানা ৩ বার বিশ্বকাপে খেলার যোগ্যতা।
গ্রæপ পর্বের ড্র-তে কোন দল কার সঙ্গে পড়বে, সেটি তো গত এপ্রিলেই নিশ্চিত হয়ে গিয়েছিল। তবে তখন পর্যন্ত ২৯টি দল নিশ্চিত ছিল। বাকি ছিল ইউরোপিয়ান প্লে-অফের একটি, আর দুটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ। ওয়েলস, অস্ট্রেলিয়া আর কোস্টারিকা উঠে এসেছে সেই তিন প্লে-অফ থেকে। তাতে নিশ্চিত হয়ে গেল চ‚ড়ান্ত গ্রæপিং। এবারও অবশ্য স্পেন, জার্মানি একই গ্রæপে পড়ায় গ্রæপ ‘ই’-কেই মৃত্যুক‚প বলছেন অনেকে। কারও চোখে আবার সেই ‘সম্মান’ পাচ্ছে গ্রæপ ‘এফ।’ ব্রাজিলের গ্রæপ ‘জি’-ও একেবারে সহজ নয়।

কোন গ্রæপে কারা
গ্রæপ ‘এ’ : কাতার, ইকুয়েডর, সেনেগাল ও নেদারল্যান্ডস।
গ্রæপ ‘বি’ : ইংল্যান্ড, ইরান, যুক্তরাষ্ট্র ও ওয়েলস।
গ্রæপ ‘সি’ : আর্জেন্টিনা, সউদী আরব, মেক্সিকো ও পোল্যান্ড।
গ্রæপ ‘ডি’ : ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া।
গ্রæপ ‘ই’ : স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা।
গ্রæপ ‘এফ’ : বেলজিয়াম, কানাডা, মরক্কো ও ক্রোয়েশিয়া।
গ্রæপ ‘জি’ : ব্রাজিল, সার্বিয়া, সুইজারল্যান্ড ও ক্যামেরুন।
গ্রæপ ‘এইচ’ : পর্তুগাল, ঘানা, উরুগুয়ে ও দক্ষিণ কোরিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ