Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

কোহলিকে টপকে দুইয়ে ইমাম

রাজত্বে ফিরলেন রুট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

কী দারুণ ছন্দেই না আছেন ইমাম-উল-হক। মাঠে নামলেই ফিফটি। টানা সাত ম্যাচ ধরেই করে যাচ্ছেন। তার প্রতিফলন পড়েছে র‌্যাঙ্কিংয়েও। আইসিসি ওয়ানডে ব্যাটারদের তালিকায় ক্যারিয়ার সেরা দ্বিতীয় স্থানে উঠে এসেছেন এ পাকিস্তানি ওপেনার। টপকে গিয়েছেন ভারতীয় ব্যাটার বিরাট কোহলিকে। ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ছেড়েছে পাকিস্তান। সে জয়ে দারুণ অবদান ছিল ইমামের। প্রতিটি ম্যাচেই করেছেন ফিফটি। ৮১৫ রেটিং পয়েন্ট তার। ৮৯২ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন অধিনায়ক বাবর আজম। তিনে নেমে যাওয়া কোহলির রেটিং পয়েন্ট ৮১১।
শীর্ষ দশে আর পরিবর্তন হয়েছে একটি। নয় নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক অ্যারন ফিঞ্চ। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪৪ রান করায় তিনি টপকে গেছেন স্বদেশী ডেভিড ওয়ার্নারকে। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরি করা শেই হোপ এগিয়েছেন এক ধাপ। বর্তমানে তার অবস্থান ১১তম স্থানে। এছাড়া ৮০ রানের অপরাজিত ইনিংসে গেøন ম্যাক্সওয়েল উঠে এসেছেন ১৮তম স্থানে। বোলারদের মধ্যে সেরা দশে ইংল্যান্ডের ক্রিস ওকস দুই ধাপ নিচে নামায় এক ধাপ করে এগিয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ ও আফগানিস্তানের মুজিব উর রহমান। অলরাউন্ড পজিশনে আগের মতোই শীর্ষে আছে বাংলাদেশের সাকিব আল হাসান।
টেস্ট অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে টপকে ফের শীর্ষে উঠেছেন ইংল্যান্ডের জো রুট। নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দুই শতক উপহার দিয়ে আবারও টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে চ‚ড়ায় ফিরলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক। গত ডিসেম্বরে এই লাবুশেনের কাছেই শীর্ষস্থান হারিয়েছিলেন তিনি। ৮৯৭ রেটিং পয়েন্ট তার। তবে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল। টানা দুই সেঞ্চুরিতে ক্যারিয়ারের সেরা ৬৭৪ রেটিং পয়েন্ট নিয়ে ৩৩ ধাপ এগিয়ে বর্তমানে আছেন ১৭ নম্বর অবস্থানে। পাঁচ ধাপ এগিয়ে ২২ নম্বরে আছেন ইংলিশ অধিনায়ক বেন স্টোকস। অবিশ্বাস্য ইনিংসে জনি বেয়ারস্টো উন্নতি করেছেন ১৩ ধাপ। আছেন ৩৯তম স্থানে।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে সেরা দশে ঢুকেছেন পাঁচ উইকেট নেওয়া ট্রেন্ট বোল্ট। আছেন ৯ নম্বরে। ইংল্যান্ডের ম্যাথু পটসেরও উন্নতি হয়েছে। কাইল জেমিসন তিন ধাপ নিচে নেমে যাওয়ায় এক ধাপ করে এগিয়ে তিনে জাসপ্রিত বুমরাহ, চারে শাহিন শাহ আফ্রিদি ও পাঁচে কাগিসো রাবাডা। টি-টোয়েন্টিতে বড় লাফ দিয়েছেন ইশান কিষান। ভারতীয় এই ব্যাটসম্যান ৬৮ ধাপ এগিয়ে ঢুকে গেছেন সেরা দশে। আছেন সপ্তম স্থানে। আগের মতোই শীর্ষে আছেন বাবর। বল হাতে দক্ষিণ আফ্রিকা সিরিজে ভালো করায় র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ১১ নম্বর স্থানে উঠে এসেছেন ভারতের ভুবনেশ্বর কুমার। আট ধাপ এগিয়ে ২৬ নম্বরে এসেছেন যুজবেন্দ্র চাহাল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ