Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের বিজেপির কট্টরপন্থী বক্তব্য প্রত্যাখ্যান করেছে মুসলিম বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০১ এএম

মাত্র কয়েক বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারত ধর্মনিরপেক্ষ গণতন্ত্র থেকে গণতান্ত্রিক ধর্মতত্তে¡ চলে গেছে। হিন্দুধর্ম ঐতিহ্যগতভাবে অন্যান্য অনেক ধর্মীয় বিশ্বাসের সাথে বন্ধুত্বপূর্ণভাবে সহাবস্থান করলেও হিন্দুত্বপ্রধান ভারতের শাসক ভারতীয় জনতা পার্টি একটি সা¤প্রতিক কট্টরপন্থী মতাদর্শে ২৭ কোটি ৬০ লাখ অ-হিন্দুকে দ্বিতীয় শ্রেæীর নাগরিক বা এমনকি নাগরিকত্বহীন করতেও প্রতিশ্রæতিবদ্ধ।

বিজেপির প্রাথমিক লক্ষ্য হল ভারতের ২০ কোটি মুসলিম এবং ভারতের সাংস্কৃতিক ঐতিহ্যকে ইসলাম ও ভারতীয় ঐতিহ্যের সংশ্লেষণ হিসেবে নির্মূল করা। মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্যগুলো এই মাসে দেখিয়েছে যে, মহানবী মুহাম্মদ (স.)এর বিরুদ্ধে বিজেপির উসকানি একটি লাল রেখা, দৃঢ় ক‚টনৈতিক ডিমার্চ এবং বয়কটের জন্য স্বতঃস্ফ‚র্ত জনসমর্থন। উপসাগরীয় দেশগুলো ভারতের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। জিসিসিজুড়ে ৮০ লাওেখরও বেশি ভারতীয় কর্মীর কাছ থেকে বিলিয়ন ডলার রেমিট্যান্স ভারতীয় অর্থনীতিকে চাঙ্গা রেখে, এটি বিজেপির বহুত্ববাদ বিরোধী এজেন্ডার জন্য একটি সতর্কতামূলক শট। উপসাগরীয় দেশগুলো সম্ভাব্যভাবে বিজেপি এবং অন্যান্য এশীয় নেতৃত্বের ওপর একটি শক্তিশালী অর্থনৈতিক ভেটো প্রয়োগ করতে পারে যারা তাদের মুসলিম জনসংখ্যাকে নিপীড়ন বা নির্মূল করতে চায়।

এখনও, অনেক বিজেপি-সংশ্লিষ্ট মন্তব্যকারী যারা নিয়মিতভাবে মুসলমানদের বিরুদ্ধে ঘৃণা ছড়ায় তারা প্রশ্ন তোলেন, কেন ভারত সরকার সা¤প্রতিক আপত্তিকর মন্তব্যের জন্য দায়ী কর্মকর্তাদের বাইপাস করে মুসলিম দেশগুলোর সাথে ‘সমঝোতা’ করেছে। ইসলামী বিশ্বের ২০টিরও বেশি দেশ ঐক্যবদ্ধভাবে কথা বললেও বিজেপির ফায়ারব্র্যান্ড আক্রমণাত্মকভাবে এসব দেশগুলোকে আল-কায়েদার পক্ষে কাজ করার এবং হিন্দু-মুসলিম সঙ্ঘাতকে উস্কে দেয়ার জন্য অভিযুক্ত করেছে।

বিজেপি এবং আল-কায়েদা একে অপরের চরমপন্থা এবং ভয়কে প্রচার করে। ভারতীয় ইসলাম দৃঢ়ভাবে উদার প্রকৃতির সত্তে¡ও আল-কায়েদা সক্রিয়ভাবে উগ্রপন্থী এবং রিক্রুটদের নিয়োগ করে বিজেপির চরমপন্থী নীতিকে কাজে লাগাচ্ছে। ভারতীয় মুসলমানদের বেশিরভাগই এ ধরনের প্রচারণার প্রতি প্রতিক্রিয়াশীল না হলেও তরুণরা যদি নিজেদেরকে ক্রমাগত আক্রমণের শিকার দেখতে পায় তবে তারা অনিবার্যভাবে এ ধরনের হত্যাকাÐের বর্ণনা দ্বারা প্রভাবিত হবে।

সত্য হল, ভারত বৈচিত্র্যের প্রতীক। সেখানে সফরকালে সবসময় সংস্কৃতি, ভাষা, জাতিসত্তা এবং শৈল্পিক অভিব্যক্তির ফর্মের অসাধারণ সমৃদ্ধি এবং বৈচিত্র্য পরিলক্ষিত হয়। যে কোনো একটি ধর্মতাত্তি¡ক মতাদর্শ চাপিয়ে দেওয়ার প্রচেষ্টা কেবল খারাপভাবে শেষ হতে পারে।

অমৃতসরের স্বর্ণ মন্দিরে রক্তাক্ত ঘটনার প্রতিশোধ নেওয়ার জন্য ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধীকে তার দুই শিখ দেহরক্ষী হত্যা করে। ইন্দিরা গান্ধীর সাক্ষাৎকার নেওয়া শেষ সাংবাদিকের কাছে তিনি আশাবাদ ব্যক্ত করেন যে, ধর্মীয় সহনশীলতার মূলে থাকা সমাজ স্বর্ণ মন্দিরের দুঃখজনক ঘটনাগুলো কাটিয়ে উঠবে। তিনি তার নিজের লালন-পালনের কথা স্মরণ করেন, মুসলিম কাশ্মীরে তার বাবার সাথে ট্রেকিং করতে গিয়ে ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য এবং বৈচিত্র্যময় মানুষ কীভাবে অভ্যন্তরীণভাবে যুক্ত ছিল তার উদাহরণ হিসেবে।

মোদি তার জনপ্রিয় সংস্কৃতি যুদ্ধের মাধ্যমে ২০২৩ সালে তৃতীয় মেয়াদে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে এবং বিজেপির পরিসংখ্যান যে, তিনি শেষ পর্যন্ত তার স্থলাভিষিক্ত হতে পারেন। তাহলে এই দলটি হবে আরও বেশি উগ্র এবং বিভেদমূলক। ভারতে উত্তেজনা, গণহত্যা এবং সা¤প্রদায়িক রক্তপাত আরো খারাপ হবে। কংগ্রেস দল, যা দীর্ঘদিন ধরে গান্ধী পরিবারের আধিপত্যে রয়েছে, ২০১৯ সালের নির্বাচনে তার হতাশাজনক পারফরম্যান্সের পরে সম্পূর্ণ বিশৃঙ্খলার মধ্যে রয়েছে।

ভারতের বৃহত্তম রাজ্য উত্তর প্রদেশে হিন্দু জনতার হামলায় কয়েক ডজন খুন হয়েছে। উগ্র হিন্দুরা প্রায়ই তাদের শিকারকে গোহত্যার জন্য অভিযুক্ত করে। বিজেপি মূলত খুনিদের সমর্থন করে। যখন দলটি ২০১৭ সালের রাজ্য নির্বাচনে জয়লাভ করে, তখন একজন কট্টর হিন্দু ধর্মগুরু মুখ্যমন্ত্রী হন। ২০১৯ সালে মোদির কাশ্মীরের মর্যাদার একতরফা পুনঃনির্ধারণ এ অস্থির অঞ্চলে দমনের মাত্রা নাটকীয়ভাবে বাড়িয়েছে। অযোধ্যার বাবরি মসজিদকে ঘিরেও উত্তেজনা বেড়েছে, যেটি ১৯৯২ সালে হিন্দু জাতীয়তাবাদীরা ধ্বংস করেছিল; কর্তৃপক্ষ এখন ওই স্থানে একটি হিন্দু মন্দির নির্মাণের কাজ এগিয়ে নিয়েছে।

সুইডেনের ভি-ডেম ইনস্টিটিউট ভারতকে ‘নির্বাচনী স্বৈরাচার’ হিসাবে শ্রেæীবদ্ধ করেছে এবং ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের গণতন্ত্র সূচকে ৫৩তম স্থানে নেমে গেছে। দুটি প্রতিবেদনেই নাগরিক স্বাধীনতার ওপর হামলার জন্য বিজেপিকে দায়ী করা হয়েছে। কর্মী এবং রাজনৈতিক বিরোধীদের আটকের ন্যায্যতা প্রমাণের জন্য নকল করা হয় এবং মিডিয়া দমন করা হয় জবরদস্তি এবং নিয়মিত; গত এক দশকে ঔপনিবেশিক আমলের রাষ্ট্রদ্রোহ আইন ব্যবহার করে সাংবাদিকদের বিরুদ্ধে শত শত আইনি মামলা দায়ের করা হয়েছে।

জঙ্গি বিজেপির সঙ্গে যুক্ত শিক্ষাবিদদের দাবি, ভারত হাজার বছর আগে পারমাণবিক অস্ত্র, স্টেম সেল প্রযুক্তি, বিমান ও ইন্টারনেট উদ্ভাবন করেছে! বিজেপি সদস্যদের পক্ষে এ জাতীয় হাইপার-ন্যাশনালিস্ট বাজে কথা করা এক জিনিস, কিন্তু যখন এটি স্কুলের পাঠ্যপুস্তকের কাঁচামাল হয়, তখন আমাদের আগামী প্রজন্মের জন্য ভয় পেতে হবে।

স্বাধীনতা-উত্তর ভারত সবসময় একটি অলৌকিক অসম্ভব বলে মনে হয়েছে: বিশ্বের ১০টি জনবহুল দেশের মধ্যে শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত দীর্ঘ-স্থাপিত গণতন্ত্র। কয়েক দশক ধরে এ অত্যন্ত বৃহৎ কিন্তু অত্যন্ত দরিদ্র জাতি নিয়মতান্ত্রিক নির্বাচন এবং ক্ষমতার মসৃণ পরিবর্তনের আয়োজন করেছে, যা বৈশ্বিক জোট নিরপেক্ষ আন্দোলনের একটি স্তম্ভ গঠন করেছে।

তবুও মোদি নিজেকে চীন ও রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের ঢাল হিসেবে দেখেন। পশ্চিমা নেতারা বিশ্বাস করেন যে, তারা এক জায়গায় যুদ্ধবাজ স্বৈরাচারীদের মোকাবেলা করতে পারে, অন্য জায়গায় সমানভাবে উদ্বেগজনক পরিসংখ্যানসহ। শুধু সেই রাজনীতিবিদদের দিকে তাকান যারা যুক্তি দিয়েছিলেন যে, রাশিয়ার বিরুদ্ধে তেল বয়কট ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিথিল করে অর্জন করা যেতে পারে। ভারতে উন্নয়ন অন্যত্র পপুলিস্ট প্রবণতার সমান্তরালে চলে। একটি মার্কিন কংগ্রেসনাল তদন্ত বর্তমানে উদ্ঘাটন করছে যে, আমেরিকা তার বর্তমান প্রেসিডেন্টের ২০২১ সালের ৬ জানুয়ারীর একটি অভ্যুত্থানের কাছাকাছি এসেছিল। কিছু রিপাবলিকান তাদের সমর্থকদের একত্রিত করার জন্য ‘সাদা অভিযোগের’ ওপর নির্ভরশীলতা বিজেপির হিন্দু আধিপত্যবাদের সাথে সুনির্দিষ্ট সমান্তরাল আঁকে।

একইভাবে, ইসরায়েলের বর্ণবাদ নীতি ফিলিস্তিনিদের অনিশ্চিত অ-নাগরিকদের মধ্যে হ্রাস করে। ভারতের মতো, ইসরায়েল তার গণতন্ত্রকে আরো নৃশংস এবং মেসিয়ানিক অতি-ডান জোটের কাছে সমর্পণ করতে কেন্দ্রবাদী লেবার পার্টির কয়েক দশকের রাজনৈতিক আধিপত্য থেকে বিকশিত হয়েছে। অন্যত্র, ইরান, তুরস্ক, রাশিয়া, হাঙ্গেরি এবং ব্রাজিলের অনুরূপ ডেমাগজিক প্লেবুক রয়েছে।

এভাবে, বিজেপি একটি পপুলিস্ট মহামারির একটি প্রকাশ মাত্র যা গ্রহকে সংক্রমিত করেছে। এ জ্বর তখনই ভেঙে যাবে যখন নাগরিকরা জ্ঞানী হবে এবং সত্যিকারের নেতাদের বেছে নেবে যারা সত্যিকারের জীবনকে আরো উন্নত করার জন্য প্রতিশ্রæতিবদ্ধ - আধা-ফ্যাসিস্ট নয় যারা জাতি যুদ্ধে উসকানি দেয়, গণহত্যা উসকে দেয় এবং ঘৃণা ও অসহিষ্ণুতার আগুনকে ক্ষমতায় আঁকড়ে ধরে। সূত্র : আরব নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ