Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্মভিত্তিক বিভেদ ও ঘৃণা বন্ধ করার আহবান জাতিসংঘের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৪ এএম

ভারতে ধর্মভিত্তিক বিভেদ ও ঘৃণার ওপর ভিত্তি করে সহিংসতা বন্ধ করার আহŸান জানিয়েছে জাতিসংঘ। গত বৃহস্পিতবার নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এই আহŸান জানান জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুঁতেরার মুখপাত্র স্টিফেন ডুজাররিক। উল্লেখ্য, মহানবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে স¤প্রতি বিতর্কিত মন্তব্য করেন বিজেপির জাতীয় মুখপাত্র ন‚পুর শর্মা ও দিল্লি মিডিয়া শাখার প্রধান নবীন জিন্দাল। এর প্রতিবাদে মুসলিম বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়। ভারতে ভয়াবহ সংঘর্ষ হয়। ঝাড়খন্ডে পুলিশের গুলিতে নিহত হন কমপক্ষে দু’জন। বিক্ষোভে জড়িত থাকার দায়ে বেশ কয়েকজন নেতার বাড়ি কর্তৃপক্ষ বুলডোজার দিয়ে ভেঙে দিয়েছে। এর প্রেক্ষিতে মঙ্গলবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বিষয়টি তুলে ধরেন একজন সাংবাদিক।
তিনি জানতে চান- আমার শেষ প্রশ্নটি হলো মহানবী (সা.)কে নিয়ে ভারতীয় একজন কর্মকর্তার বিতর্কিত মন্তব্যের পর ভারত সম্পর্কে। এ ঘটনায় সেখানে তীব্র উত্তেজনা বিরাজ করছে। ভারতীয়রা বিভিন্ন স্টোরে ঢুকে ভাঙচুর করেছে।

সেখানে ইসলামভীতি ভয়াবহ আকার ধারণ করেছে। মুসলিমদের বিরুদ্ধে আক্রমণ যেন আদর্শ হয়ে উঠেছে। এ বিষয়ে জাতিসংঘের অবস্থান কী? জবাবে ডুজাররিক বলেন, আমি বলতে চাই আমাদের অবস্থান আমরা বলেছি। আমাদের অবস্থান হলো ধর্মের প্রতি পূর্ণ শ্রদ্ধা। যেকোনো ধরনের হিংসাত্মক বক্তব্য বা উস্কানিকে অবশ্যই আমরা বন্ধ করার আহŸান জানাই। এসব ঘটনা সহিংসতা সৃষ্টিতে ভ‚মিকা রাখে। এটা হয় ধর্মীয় পার্থক্য ও ঘৃণা থেকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ