Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারি কর্মচারীদের জন্য তিন দিন সাপ্তাহিক ছুটি ঘোষণা শ্রীলঙ্কায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৪ এএম


অর্থনৈতিক সংকট সামাল দিতে এবার অভিনভ এক পদক্ষেপ নিয়েছে শ্রীলঙ্কা। দেশটিতে সরকারি কর্মচারীদের জন্য তিন দিনের সাপ্তাহিক ছুটির ঘোষণা দেয়া হয়েছে। এ নিয়ে একটি প্রস্তাব উত্থাপিত হলে দেশটির মন্ত্রিসভা তা অনুমোদন করেছে। তবে এ সিদ্ধান্ত একেবারের জন্য স্থায়ী করা হয়নি। জানা গেছে, আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থা কার্যকর থাকবে।

এখন থেকে শনিবার ও রোববার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি ভোগ করবেন। সরকারের একজন সিনিয়র মন্ত্রী দিশে গুনাবর্ধন জানিয়েছেন, এই একদিনের জন্য তাদের বেতন দেয়া হবে।
তবে স্বাস্থ্য, জ্বালানি, শিক্ষা এবং প্রতিরক্ষাসহ জরুরি পরিষেবায় নিয়োজিত কর্মচারীরা এই ছুটি পাবেন না। মূলত শ্রীলংকার বৈদেশিক মুদ্রার ভাÐার নিঃশেষ হয়ে গেছে।

ফলে জ্বালানি আমদানি করতে গিয়ে দেশটি এখন হিমশিম খাচ্ছে। পেট্রোল পাম্পগুলোর সামনে দেখা গেছে দীর্ঘ লাইন।

একারণে শ্রীলংকার গণ-পরিবহন খাতও বিপর্যস্ত হয়েছে। শ্রীলংকায় সরকারির কর্মচারীর সংখ্যা প্রায় ২০ লাখ। সরকার চায়, এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসল ফলাবেন যা দেশে খাদ্য সঙ্কট মোকাবেলায় সহায়ক হবে। বৈদেশিক মুদ্রার সঙ্কটের জেরে সরকার ইতোমধ্যেই দেশে খাদ্য আমদানি নিষিদ্ধ করেছে।

শ্রীলংকায় সম্ভাব্য মানবিক সঙ্কটের বিষয়ে জাতিসংঘ গত সপ্তাহে এক হুঁশিয়ারি জারি করেছে। বর্তমান সঙ্কট সামাল দেয়ার লক্ষ্যে সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে জরুরি ঋণ চেয়ে আবেদন করেছে। সূত্র : বিবিসি নিউজ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ