Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

১৬ দলের বৈঠক শেষে ঘোষণা মমতার

ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ঐক্যবদ্ধভাবে প্রার্থী দেবে বিরোধীরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২২, ১২:০৪ এএম

প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে বিরোধীদের একত্রিত কাজে প্রথম পর্যায়ে সফল মমতা বন্দ্যোপাধ্যায়। তার নেতৃত্বেই এক ছাতার তলায় চলে এল ১৬টি বিরোধী দল। তার ডাকে সাড়া দিয়েই শরদ পওয়ার, অখিলেশ যাদব, মেহেবুবা মুফতির, মল্লিকার্জুন খাড়গের মতো নেতারা একজোট হয়ে গেলেন। মমতার ডাকা বৈঠকে সিদ্ধান্ত হয়ে গেল, প্রেসিডেন্ট নির্বাচনে একজোট হয়ে প্রার্থী দেবে বিরোধী শিবির।

এদিন মমতার ডাকা বৈঠকে কংগ্রেস এবং বামেদের প্রতিনিধিরাও হাজির ছিলেন বৈঠকে। আম আদমি পার্টি, টিআরএস, অকালি দল, বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস ছাড়া প্রায় সব বিজেপি বিরোধী দলই এই বৈঠকে যোগ দেয়। সভাপতিত্ব করেছেন শরদ পাওয়ার। প্রায় ঘণ্টা দুয়েকের বৈঠক শেষে একটি প্রস্তাব গ্রহণ করেছে বিরোধীরা। যাতে বলা হয়েছে, প্রেসিডেন্ট নির্বাচনে আমরা ঐকমত্যের ভিত্তিতে প্রার্থী দিতে চায়। এমন একজনকে প্রার্থী করতে চায় যিনি ভারতের সংবিধানকে রক্ষা করবেন। এবং এই সরকার যাতে আর দেশের ক্ষতি করতে না পারে, সেটা নিশ্চিত করতে হবে।

বৈঠক শেষে তৃণমূল নেত্রী জানিয়েই দিয়েছেন, ঐক্যবদ্ধ বিরোধীদের প্রার্থী হিসাবে বৈঠকে উপস্থিত সব দল একযোগে শরদ পওয়ারের নাম প্রস্তাব করেছিল। কিন্তু তিনি রাজি হননি। তবে, আগামী দিনে পওয়ারকে ফের প্রার্থী হওয়ার জন্য বোঝানো হবে বলেও ইঙ্গিত দিয়ে রেখেছেন মমতা। শেষ পর্যন্ত তিনি রাজি হলে সব বিরোধী দল তাঁকে সমর্থন করবে। না হলে বিকল্প প্রার্থীর কথা ভাবা হবে।

বস্তুত এদিনের বৈঠকে আরও একবার স্পষ্ট হয়ে গেল দিল্লিতে বিরোধী রাজনীতির মধ্যমণি এখন মমতাই। মমতার ডাকা বৈঠকে প্রায় সব গুরুত্বপূর্ণ বিরোধী দল যেভাবে একত্রিত হল সেটা বেশ তাৎপর্যপূর্ণ। বৈঠক শেষে তৃণমূল নেত্রীর মুখে তাই সন্তোষের হাসিও ছিল লক্ষ্যণীয়। মমতা নিজেই বললেন, “আজকের বৈঠকে সবথেকে জরুরি বিষয় হল সবথেকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক দল এখানে এসেছে। মাত্র কয়েকটি দল আসেনি। তাঁদের নিশ্চয় কোনও বাধ্যবাধকতা ছিল। সেটাকে গুরুত্ব দিয়ে লাভ নেই।” আগামী দিনে এই ধরনের বৈঠক যে আরও হবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন তৃণমূল নেত্রী। সূত্র : সংবাদ প্রতিদিন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ