Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

থ্রো-ইনের বদলে কিক-ইন!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০০ এএম

আর্সেন ওয়েঙ্গারের ওপর রাগ হতেই পারে ফুটবলারদের। মাঝে দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করেছে ফিফা। এর পেছনে বেশ গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা ছিল সাবেক আর্সেনাল কোচের। এবার ফুটবলারদের আরেকটি বিষয়ে বাগড়া দিতে যাচ্ছেন ওয়েঙ্গার। ফুটবল মাঠে গোলকিপার ছাড়া বাকিদের বৈধভাবে হাত দিয়ে বল ধরার উপায় নেই। শুধু থ্রো-ইনের সময়টায় একটু হাতে বলের স্পর্শ পেতেন ফুটবলাররা। এবার সেটাও কেড়ে নিচ্ছেন ওয়েঙ্গার। তার প্রস্তাবনাতেই থ্রো-ইনের বদলে ফুটবলে কিক-ইন চালু হতে পারে। অন্তত ফিফা সে পথেই এগোতে চাইছে। ফুটবলের আইনপ্রণেতারা এ প্রক্রিয়া পরীক্ষামূলকভাবে চালু করার অনুমতি দিয়েছেন।
ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার ফুটবল উন্নয়নের শীর্ষ পদে আছে ওয়েঙ্গার। বিশ্বজুড়ে ফুটবলকে আরও কীভাবে ছড়িয়ে দেওয়া যায়, খেলার উন্নয়ন কীভাবে করা যায়, এ নিয়ে চিন্তাভাবনা করার দায়িত্ব তার। তার সেই উর্বর চিন্তারই ফসল হতে যাচ্ছে কিক-ইন। সত্যি বলতে, ফুটবলারদের বল হাতে ধরা নিয়ে ওয়েঙ্গারের আপত্তি নেই। তার আপত্তি থ্রো-ইন করতে গিয়ে ফুটবলারদের সময় নষ্ট করায়। গতপরশু আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ডের (আইএফএবি) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) থ্রো-ইনের বদলে কিক-ইনের মাধ্যমে খেলা দ্রæত শুরু করা আসলেই সম্ভব কি না, সেটা পরীক্ষামূলকভাবে দেখার অনুমতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে নেদারল্যান্ডসের দ্বিতীয় বিভাগ আগ্রহ দেখিয়েছে। সেখানেই দেখা যাবে কিক-ইন।
আইএফএবি পরীক্ষামূলকভাবে কিক-ইন শুরু করতে বলেছে। সে সঙ্গে খেলার ‘সময় হিসাব করার আরও গ্রহণযোগ্য উপায়’ও খুঁজতে চাইছে। সে উদ্দেশ্যে ‘স্টপ ক্লক’ প্রযুক্তিও চালু করার চিন্তা চলছে। হকি, রাগবি ও বাস্কেটবলে যেমন বল খেলার বাইরে গেলে খেলার ঘড়ি বন্ধ থাকে, ফুটবলেও সেট করার চিন্তা চলছে। ২০২১-২২ মৌসুমের একটি পরিসংখ্যান পাওয়া গেছে। সেখানে দেখা গেছে ইংলিশ প্রিমিয়ার লিগে ৯০ মিনিটের খেলায় গড়ে ৫৫ মিনিট ৩ সেকেন্ড বল নিয়ে খেলা হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগে এর চেয়ে ১ মিনিট বেশি খেলা হয়েছে। লা লিগায় হয়েছে শীর্ষ লিগগুলোর মধ্যে সবচেয়ে কম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ