Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সিলেটে নবীপ্রেমে মহাজাগরণ : ভারতীয় পণ্য বয়কট ও সংসদে নিন্দা প্রস্তাব উখাপনের দাবী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৮:০৬ পিএম

দীর্ঘদিন সিলেটের রাজপথ দেখনি এতোবড় গণজমায়েত। কিন্তু সেই জমায়েত হয়েছে সিলেটে। আজ (মঙ্গলবার) দেখা গেছে নবীপ্রেমের এক মহাজাগরণে। তাকবির আর মিছিলে মিছিলে প্রতিবাদী কাফেলা এসে জড়ো হয় নগরীর কামরান চত্বরে। ভারতে মহানবী হজরত মুহাম্মদ (সা:) ও আয়েশা সিদ্দিকা (রা:)-কে কটূক্তিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মিছিল ও সমাবেশের ডাক দিয়েছিলেন আল্লামা মুহিবুল হক গাছবাড়ী। তার ডাকে সাড়া দিয়েছে নবী প্রেমিকরা। সিলেটের বিভিন্ন কওমী মাদ্রাসা, বিভিন্ন এলাকা থেকে খন্ড খন্ড মিছিল এসে যোগ দিতে থাকে একেরপর এক। এক সময় মিছিলের নগরীতে পরিণত হয়ে যায় পুরো নগরী। সৃষ্টি হয় তীব্র জানজট। তারপর ছিল না কোন বিরক্তি, ক্ষেদ। নিরংকুশ সমর্থন ছিল আপামর মানুষের। কামরান চত্বরে ভ্রাম্যমাণ দুটি ট্রাকে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন, জামেয়া কাসিমুল উলূম দরগাহ মাদরাসার মুহতামিম ও শায়খুল হাদীস আল্লামা মুহিবুল হক গাছবাড়ী। সমাবেশে বক্তারা, ভারতে মহানবী মুহাম্মদ (সা:) ও আয়েশা সিদ্দিকা (রা:)-কে কটূক্তিকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও বাংলাদেশ সরকারের প্রতি আনুষ্ঠানিক প্রতিবাদ জানানোর দাবী জানান তারা। এসময় বক্তা ও উপস্থিত প্রতিবাদী লোকজন মহানবীকে কটুক্তিকারী ভারতের বিজিপি নেত্রী নুপুর শর্মা ও জিদ্দালের শাস্তির দাবিতে মুহুর্মুহু শ্লোগান প্রদান করেন। এই ঘটনায় ভারতীয় পণ্য বয়কটের পাশাপাশি সংসদের নিন্দা প্রস্তাব উত্থাপনে সরকারের নিকট আহ্বান জানান আন্দোলনকারীরা।

সমাবেশে বক্তব্য রাখেন- দারুল উলূম কানাইঘাট মাদরাসার শায়খুল হাদীস মাওলানা আলিম উদ্দীন শায়খে দুর্লভপুরী, জামিয়া মাদানীয়া আঙ্গুরা মুহাম্মদপুর মাদরাসার মুহতামিম মাওলানা শায়খ জিয়া উদ্দীন, লাফনাউট মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল খালিক শায়খে চাক্তা, কৌড়িয়া মাদরাসার মুহতামিম মাওলানা মুহসিন আহমদ, বিশিষ্ট রাজনীতিবিদ ও প্রবীণ আলেম মাওলানা রেজাউল কারীম জালালী, দারুল উলূম কানাইঘাট মাদরাসার নাজিমে তালিমাত মাওলানা শামসুদ্দিন দূর্লভপুরী, রেঙ্গা মাদরাসার মুহতামিম মাওলানা মুহিউল ইসলাম বুরহান, ধনুকান্দি মাদরাসার মুহতামিম মাওলানা মুশতাক আহমদ খান, জামিয়া দারুল কুরআন সিলেটের প্রিন্সিপাল, সাবেক এমপি মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, গহরপুর মাদরাসার মুহতামিম মাওলানা মুসলেহ উদ্দিন রাজু, মুফতি আবুল হাসান জকিগঞ্জী, কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা সামীউর রহমান মুসা, বিশিষ্ট রাজনীতিবিদ মাওলানা খলিলুর রহমান, দারুল উলূম সিলেটের প্রিন্সিপাল মাওলানা আব্দুল মালিক চৌধুরী, জামিয়া মংলিরপারের প্রিন্সিপাল মাওলানা মাহমুদুল হাসান, শায়খুল ইসলাম ইন্টারন্যাশনাল জামেয়ার প্রিন্সিপাল হাফিজ মাওলানা সৈয়দ সালিম কাসিমী, মাওলানা এমরান আলম, মাওলানা মুশফিকুর রহমান মামুন, মাওলানা আখতারুজ্জামান, মাওলানা এম বেলাল চৌধুরী, মাওলানা রেজাউল কারীম দরবস্তী, হাফিজ মাসউদ আজহার, মাওলানা লুৎফুর রহমান, মাওলানা শাহিদ হাতিমী, মাওলানা কায়সান মাহমুদ আকবরী প্রমুখ। বিকাল সাড়ে চারটায় পর্যন্ত সমাবেশ চলে। এরপর বিশাল মিছিলের মাধ্যমে নগরীর বন্দরবাজার থেকে আম্বরখানা পর্যন্ত বিক্ষোভ করে তৌহিদী জনতা। পরে শায়খুল হাদীস মাওলানা আলিম উদ্দীন শায়খে দুর্লভপুরীর মোনাজাতের মাধ্যমে সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ