Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২২, ১২:০৩ এএম

নির্দেশ বাদশাহর
বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল-খলিফা মন্ত্রিসভায় রদবদলের নির্দেশ দিয়েছেন। এই রদবদলের মধ্যে নতুন একজন তেলমন্ত্রী নিয়োগও অন্তর্ভুক্ত থাকবে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম। বাহরাইনের আবহাওয়া বিষয়ক দূত মোহাম্মদ বিন মুবারক বিন দানিয়াহকে দেশটির তেল ও পরিবেশমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি তেলমন্ত্রী শেখ মোহাম্মদ বিন খলিফা বিন আহমেদ আল খলিফার স্থলাভিষিক্ত হবেন। সোমবার তাকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএ এই খবর জানিয়েছে। রয়টার্স।


ফের তলব
কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে দশ ঘণ্টার বেশি জিজ্ঞাসাবাদ করেছে ভারতের নিরাপত্তা সংস্থা ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্র সংশ্লিষ্ট মানি লন্ডারিংয়ের ঘটনায় সোমবার তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। আরও জিজ্ঞাসাবাদ করতে মঙ্গলবার তাকে আবারও তলব করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় স¤প্রচারমাধ্যম। ন্যাশনাল হেরাল্ড সংবাদপত্র সংশ্লিষ্ট মানি লন্ডারিংয়ের ঘটনায় ইডি রাহুল গান্ধী ও তার মা কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীকে তলব করে। এনডিটিভি।


গাধার সংখ্যা
সারা বিশ্বে গাধার সংখ্যায় পাকিস্তানের অবস্থান এখন তৃতীয়। গাধার সংখ্যায় এক নম্বরে চীন আর দুই নম্বরে আফ্রিকার দেশ ইথিওপিয়া। স¤প্রতি প্রকাশিত পাকিস্তানের ২০২১-২২ অর্থবছরের অর্থনৈতিক সমীক্ষাতে বলা হয়েছে ২০২১-২২ সালে পাকিস্তানে গাধার সংখ্যা বেড়ে ৫৭ লাখে দাঁড়িয়েছে। পূর্বের বছর এটা ছিল ৫৬ লাখ। তার আগের বছর ছিল ৫৫ লাখ। তবে ভেড়া, মহিষ, ছাগল পালনেও পিছিয়ে নেই পাকিস্তান। দেশটিতে ৪.৩৭ কোটি মহিষ, ৩.১৯ কোটি ভেড়া এবং একই সংখ্যক ছাগল রয়েছে। এছাড়া রয়েছে ১১ লাখ উট, ৪ লাখ ঘোড়া ও ২ লাখ খচ্চর। তবে ২০১৭-১৮ সাল থেকে তাদের সংখ্যার কোন পরিবর্তন হয়নি। জিও টিভি।


নজিরবিহীন চুরি
মেক্সিকোর একটি বন্দরে অস্ত্রধারীরা ২০টি মালবাহী কনটেইনার চুরি করেছে। এই কনটেইনারের কয়েকটাতে সোনা ও রোপা ছিল। স্থানীয় গণমাধ্যমে এই ঘটনাকে ‘শতাব্দীর সর্বোচ্চ চুরি’ হিসেবে বর্ণনা করেছে। খবরে বলা হয়েছে, মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপক‚লের মানজানিলো শহরের বাণিজ্যিক বন্দরের একটি ব্যক্তিগত কম্পাউন্ডে গত ৫ জুন এই ঘটনা ঘটেছে। মেক্সিকোর নিরাপত্তা বাহিনীর মুখপাত্র বলেছেন, বন্দরের নিরাপত্তা দলগুলোকে অক্ষম করার পর কনটেইনারগুলো সরানোর জন্য ক্রেন এবং ট্রাক ব্যবহার করা হয়। তিনি বলেন, এটি নজিরবিহীন। রয়টার্স।


নৌপথ
তাইওয়ান প্রণালী একটি ‘আন্তর্জাতিক নৌপথ’ এবং তাইওয়ান সরকার মার্কিন যুদ্ধ জাহাজগুলোকে এই পথে চলাচল সমর্থন করে। মঙ্গলবার তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এই কথা বলেছে। খবরে বলা হয়েছে, চীন এই প্রণালীর ওপর সার্বভৌমত্ব অধিকার দাবি করেছে। যদিও তাইওয়ানের মন্তব্য চীনের দাবিকে প্রত্যাখ্যান করে। সা¤প্রতিক সময়ে মার্কিন যুদ্ধজাহাজ এবং মাঝে মাঝে ব্রিটেন এবং কানাডার জাহাজগুলি এই প্রণালী দিয়ে যাত্রা করেছে। বেইজিং এই ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ