Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ক্রোয়াটদের ঐতিহাসিক জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ৮:০০ এএম

উয়েফা নেশন্স লিগে সোমবার রাতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে তাদেরই মাঠে ১-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। একমাত্র গোলটি করেন লুকা মদ্রিচ।

এই হারে টুর্নামেন্টের শিরোপা ধরে রাখার আশাও শেষ হয়ে গেল ফ্রান্সের।

১৯৯৮ সালের ৮ জুলাই, বিশ্বকাপের মঞ্চে সেই যে এক হার দিয়ে ফ্রান্সের বিপক্ষে জয়হীন পথচলা শুরু হয়েছিল ক্রোয়েশিয়ার, দীর্ঘ প্রায় ২৪ বছর পর অপেক্ষা ফুরাল তাদের। দল দুটির আগের ৯ বারের মুখোমুখি লড়াইয়ে ফ্রান্সের জয় ৬টি, বাকি ৩টি ড্র।

এতগুলো হারের মধ্যে ক্রোয়েশিয়ার জন্য নিশ্চিতভাবেই সবচেয়ে যন্ত্রনাদায়ক ২০১৮ সালের বিশ্বকাপের ফাইনাল। রাশিয়া বিশ্বকাপের শিরোপা লড়াইয়ে তাদেরকে ৪-২ গোলে হারিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল দিদিয়ে দেশমের দল।

গত সপ্তাহে এবারের নেশন্স লিগে প্রথম দেখা হয়েছিল দল দুটির। ওই ম্যাচের শেষ দিকে পেনাল্টি গোলে হার এড়িয়েছিল ক্রোয়েশিয়া। এবার স্পট কিকেই পেল জয়।

তিন দিন আগে অস্ট্রিয়ার বিপক্ষে কোনোমতে হার এড়ানো ফ্রান্স এদিন পঞ্চম মিনিটেই গোল খেয়ে বসে। তাদের ডি-বক্সে আন্তে বুদিমিরি ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজে। মদ্রিচের জোরাল স্পট কিকে গোলরক্ষক মাইক মিয়াঁ বলে হাত লাগালেও রুখতে পারেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ