Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাপানে শক্তিশালী ভূমিকম্প উপকূলে সুনামির আঘাত

দুর্গত এলাকায় বিদ্যুৎ সরবরাহ এবং বিমান ও ট্রেন যোগাযোগ বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

জাপানের উত্তর-পূর্বাঞ্চলে আবারও শক্তিশালী ভূমিকম্প হয়েছে। কয়েকটি স্থানে সাড়ে চার ফুট উচ্চতার সুনামির খবর এসেছে আন্তর্জাতিক গণমাধ্যমে। তবে এতে প্রাণহানি কিংবা বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতির খবর তাৎক্ষণিকভাবে জানা যায়নি। গতকাল মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৬টায় (বাংলাদেশ সময় রাত ৩টা) জাপানের ফুকুশিমা, মিয়াগি, চিবা, আমোরি, আওতে, ইবারাকি প্রদেশ প্রবল এই ভূমিকম্পে কেঁপে ওঠে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তর ইউএসজিএস জানিয়েছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৯। তবে জাপানের আবহাওয়া অধিদপ্তর ৭ দশমিক ৪ মাত্রার কথা বলেছে। শক্তিশালী ওই ভূমিকাম্পের পরের চার ঘণ্টায় ৪ দশমিক ৪ থেকে ৫ দশমিক ৪ মাত্রার অন্তত ১০টি পরাঘাত রেকর্ড করেছে ইউএসজিএস। শক্তিশালী ভূমিকম্পের পরপরই জাপানে সুনামি সতর্কতা জারি করা হয়। দুই ঘণ্টা পর সকাল ৮টার দিকে সেন্দায় অঞ্চলে এক দশমিক ৪ মিটার উচ্চতার (সাড়ে ৪ ফুট) সুনামি রেকর্ড করা হয় বলে খবর দিয়েছে জাপান টাইমস।
রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে জানিয়েছে, সোমা বন্দর এলাকায় ৯০ সেন্টিমিটার সুনামি লক্ষ্য করা গেছে। ২০ সেকে-ের ওই ভূমিকম্পের পর উপকূলীয় অঞ্চলের মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ শুরু হয়েছে। দুর্গত এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গেছে। বন্ধ রাখা হয়েছে ট্রেন ও বিমান যোগাযোগ। তবে ভূমিকম্প ও সুনামিতে হতাহতের কোনো খবর বা ক্ষয়ক্ষতির বিস্তারিত বিবরণ তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি। জাপান সরকারের মুখপাত্র ও মন্ত্রিপরিষদ সচিব ইয়াসুদা সুগা টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, সরকার তাৎক্ষণিকভাবে সব ধরনের ব্যবস্থা নিতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছে।
জরুরি অবস্থা জারি করা হয়েছে ভূমিকম্প দুর্গত এলাকাগুলোতে। লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বলা হয়েছে। ২০১১ সালের ওই ভূমিকম্প ও সুনামিতে কয়েক হাজার মানুষের মৃত্যুর পর সরকার বেশ কিছু পদক্ষেপ নেয়। গত এপ্রিলে ৬ দশমিক ৫ ও ৭ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয় সাড়ে তিন লাখ বাসিন্দার কুমামতো প্রদেশ। ওই দুই দফাভূমিকম্পে ৪৯ জন নিহত হন। এনএইচকে, বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ