Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মরুভূমিতে আরো ৩০টি বেদুইন বসতি উচ্ছেদ করেছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইহুদিবাদী ইসরাইলিরা বেদুইন আরব মুসলিম বসতি উচ্ছেদ আভিযানের অংশ হিসেবে গতকাল মঙ্গলবার অন্তত ৩০টি বাড়ি গুঁড়িয়ে দিয়েছে। ইসরাইলের দক্ষিণাঞ্চলের মরু এলাকার এই বসতি উচ্ছেদের ঘোষণা দেয় হয় আগেই। মুসলিম বসতি উচ্ছেদ করে তারা এখানে ইহুদি বসতি স্থাপনের পরিকল্পনা করে অনেক অনেকদিন ধরে। অবশ্য এই এলাকায় ৬০ বছর ধরে যারা বসবাস করে আসছে ইহুদিবাদীদের অপশক্তি তার পেশিশক্তি প্রয়োগ করে যাতে তাদের উচ্ছেদ করতে না পারে তার জন্য আদালতে আর্জি জানিয়েছে। ইসরাইলি আদালতে সে আবেদন পাত্তা পায়নি। অপর এক খবরে বলা হয়, ইসরাইলি বাহিনীতে নারী সেনা সংখ্যা বাড়ানো হচ্ছে। এদেরই একজন ১৮ বছরের স্মাদার। কাঁধে ঝোলানো স্বয়ংক্রিয় রাইফেল। ভারী রাইফেল নিয়ে প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছে। তারপরও হাসি কমেনি তার মুখ থেকে। লক্ষ্য একটাই, ঠিকমতো প্রশিক্ষণ শেষ করা। এরপর যুদ্ধের ময়দানে নেমে পড়া। স্মাদারের মতো অনেক ইসরাইলি তরুণীই প্রতিরক্ষা বাহিনীতে যোগ দিয়েছে। আর সে সংখ্যা দিন দিন বাড়ছে। কৌশলগতভাবে ব্যাপক পরিবর্তন আনা হয়েছে ইসরাইলি সেনাবাহিনীতে। এরই অংশ হিসেবে সেনাবাহিনীতে নারী সেনার সংখ্যা বাড়ানো হচ্ছে।
স্মাদার বলেন, সেনাবাহিনীর এই ইউনিটকে বেছে নেয়ার জন্য আমার কোনো আফসোস নেই। আমি লড়াকু ইউনিটে যোগ দিতে চাই। ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, চার বছর আগেও কমব্যাট ইউনিটে মাত্র তিন শতাংশ নারী সেনা ছিল। বর্তমানে এ ইউনিটে নারী সেনার সংখ্যা বেড়ে সাত শতাংশে দাঁড়িয়েছে। আগামী বছর এই সংখ্যা বেড়ে ৯.৫এ দাঁড়াবে বলে আশা করছে তারা। পরিবর্তিত প্রেক্ষাপট ও প্রয়োজনীয়সংখ্যক সেনার অভাব-মূলত এ দু কারণেই কমব্যাট ইউনিটে নারীর সেনার সংখ্যা বাড়ানো হয়েছে। যেসব মেয়েরা স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিচ্ছে তারা জানিয়েছে, পুরুষেরা যা পারে নারীরাও তা করতে পারে। আর প্রতিষ্ঠান হিসেবে ইসরাইলি সামরিক বাহিনীর অবস্থান বেশ দৃঢ়। কারণ সব ইহুদিই লড়তে চায়। বিশেষ করে ফিলিস্তিনের বিপক্ষে। এএফপি, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ