Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসাংবদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০৪ এএম

হুঁশিয়ারি
পোল্যান্ডসহ নিজেদের পূর্ব দিকে শক্তিবৃদ্ধি করছে নেটো। যার উপযুক্ত জবাব দেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে রাশিয়ার সংবাদ সংস্থা শনিবার এ খবর জানায়। গত কয়েক বছর ধরেই পশ্চিমা সামরিক জোট নেটো তাদের তাদের পূর্ব অংশে সামরিক সক্ষমতা বৃদ্ধি করছিল। সংস্থাটি থেকে বুলগেরিয়া, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, পোল্যান্ড, রোমানিয়া এবং সেøাভাকিয়ায় নানা দেশের সেনাবাহিনী মোতায়েন করা হচ্ছিল। পূর্ব অংশ অর্থাৎ, উত্তরে বাল্টিক সাগর থেকে দক্ষিণে কৃষ্ণ সাগর পর্যন্ত আরো বেশি করে পাঠানো হচ্ছে যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান। ইন্টারফ্যাক্স।


৮শ’ আটকা
মারিওপোলের আজভস্টাল ইস্পাত কারখানার মতো সেভেরোডোনেটস্কের আজোট রাসায়নিক প্ল্যান্টের নীচে প্রাণ বাঁচাতে আটশত জনেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছেন। এদিন, রুশ বোমা বর্ষণের ফলে কয়েকটন তেল লিক হয়ে ভয়াবহ এক অগ্নিকাÐের সৃষ্টি হয়। ইউক্রেনে রুশ অভিযানের পর সেভেরোডোনেটস্ক সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। কারখানাটিতে আটকে পড়া নাগরিকদের মধ্যে প্রায় ২০০ জন কর্মচারীর পাশাপাশি ৬০০ জন বাসিন্দা রয়েছেন। গত কদিন থেকেই ইউক্রেনের ডনবাসের সেভেরোডনেস্ক শহরে রক্তক্ষয়ী লড়াই চলছে রাশিয়া ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে। আল-জাজিরা, ডেইলি সান।

আফগানিস্তানে নিহত ৪
আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মিনিবাসে বোমা বিস্ফোরণে ৪ জন নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। পুলিশের একজন মুখপাত্র জানান, বোমা হামলার পরই ওই এলাকায় ব্যাপক অভিযান চালাচ্ছে তালেবানের নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি। আফগানিস্তানের এ অঞ্চলটি ব্যাপক সুন্নি পাশতুন স¤প্রদায়ের বসবাস। গত বছর আগস্টে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের হাতে চলে যাওয়ার পর দেশটিতে বোমা হামলার ঘটনা ব্যাপক কমে যায়। কিন্তু সা¤প্রতিক সময়ে তা আবারও বেড়েছে। টোলো নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ