Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে তেলের দাম ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৪:১৪ পিএম

যুক্তরাষ্ট্রে শনিবার গ্যাসোলিনের দাম একটি মারাত্মক মাইলফলকে পৌঁছেছে, কারণ পরিশোধিত তেলের দাম গ্যালন প্রতি ৫ ডলার বৃদ্ধি পেয়েছে।

এ বছর তেল এবং পরিশোধিত জ্বালানির দাম গত ১৪ বছরের মধ্যে তাদের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। মূলত ইউক্রেনে রাশিয়ার অভিযান ও এর ফলে নিষেধাজ্ঞার কারণে এবং করোনাভাইরাস মহামারী থেকে অর্থনীতি পুনরুদ্ধার হওয়ার সাথে সাথে জ্বালানির ব্যবহারে বেড়ে যাওয়াই এর জন্য দায়ী।

শনিবার গ্যাসোলিনের জাতীয় গড় মূল্য ছিল ৫ ডলার, এক মাস আগের তুলনায় ৬০ সেন্ট বেশি৷ জাতীয় গড় মার্চের পর থেকে সর্বোচ্চ পর্যায়ে রয়েছে, যখন এটি জুলাই ২০০৮ সালে তার আগের রেকর্ডের উপরে চলে গিয়েছিল, যখন তেল ব্যারেল প্রতি ১৩৩ ডলারের বেশি ছিল। মুদ্রাস্ফীতির হিসাব না করেও এটি বর্তমান স্তরের চেয়ে দশ ডলার বেশি।

জ্বালানি বিশেষজ্ঞরা অনুমান করেছেন যে, পেট্রলের দামে প্রতিটি পয়সা বৃদ্ধি আমেরিকানদের প্রতিদিন অতিরিক্ত ৪০ লাখ ডলার খরচ করে। ইউক্রেনের যুদ্ধ গ্যাসের দামের উপর সবচেয়ে সরাসরি প্রভাব ফেলেছে, কারণ রাশিয়ার উপর নিষেধাজ্ঞা বিশ্ব বাজার থেকে এক মিলিয়ন ব্যারেলেরও বেশি তেল টেনে নিয়ে গেছে। রাশিয়ার উৎপাদন ও রপ্তানি আরও কমবে এই আশঙ্কায় জ্বালানি ব্যবসায়ীরাও তেলের দাম বাড়িয়েছে। সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ