Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানবী (সা.)-কে কটূক্তি : বলিউড খানদের নীরবতা নিয়ে প্রশ্ন নাসিরুদ্দিনের

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৯:৪৯ এএম

মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিজেপি নেত্রী নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যে প্রতিবাদে মুখর হয়েছে মুসলিম বিশ্ব। এবার সে তালিকায় যোগ দিয়েছেন বলিউড অভিনেতা নাসিরুদ্দিন শাহ। একই সঙ্গে এ ইস্যুতে বলিউডের তিন খানের নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। সম্প্রতি এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ শাহরুখ, সালমান আর আমির খানের নীরবতা প্রসঙ্গে কথা বলেছেন।

সাক্ষাৎকারে নাসিরুদ্দিন শাহ বলেন, ‘তিন খানদের নিয়ে আমার কিছু বলার নেই। আমি যে পরিস্থিতিতে আছি তারা সেই পরিস্থিতিতে নেই। আমার মনে হয়, ওদের ঝুঁকি বেশি। তবে তারা নিজেরা কী ভাবছে সেটা আমি জানি না। আমার মনে হয়, তাদের অবস্থা এমন যে কিছু বললে অনেক কিছু হারাতে হবে।’

এ সময় শাহরুখের বড় ছেলে আরিয়ান খানের মামলার প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘শাহরুখের সঙ্গে যেটা হয়েছে আর যেভাবে সম্মানের সঙ্গে সেটা সামলেছে সেটা প্রশংসনীয়। শাহরুখ নিজের মুখ বন্ধ রেখেছিল। ও শুধু তৃণমূলকে সমর্থন আর মমতা ব্যানার্জির প্রশংসা করেছিল।’

একই ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও এসব বিষ বন্ধ করার আহ্বান জানান নাসিরুদ্দিন শাহ। তিনি বলেন, ‘যেসব বিদ্বেষী মানুষ প্রধানমন্ত্রীকে টুইটারে ফলো করে, তাদের জন্য তার কিছু করা উচিত। বিষ ছড়ানো বন্ধ করতে তাকে জোরালো পদক্ষেপ নিতে হবে। একদিন মানুষ আরও ভালো বুঝবে এবং মুসলমানদের বিরুদ্ধে ঘৃণার অবসান ঘটবে।’ ওই সাক্ষাৎকারে তিনি ‘দ্য কাশ্মীর ফাইল’ সিনেমারও সমালোচনা করেছেন।

উল্লেখ্য, সম্প্রতি বিজেপি দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছে ভারত। মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশগুলোসহ এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৫টি দেশ ভারতের বিরুদ্ধে সরব হয়েছে। এসব দেশ ভারত ও বিজেপি সরকারের নিন্দা জানানোর পাশাপাশি দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ