Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রিয়ার মাঠে এমবাপের গোলে হার এড়াল ফ্রান্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৫:৫৬ এএম | আপডেট : ৬:০০ এএম, ১১ জুন, ২০২২

ক্রোয়েশিয়ার কোণঠাসা ফ্রান্সকে উদ্ধার করলেন কিলিয়ান এমবাপে। অসাধারণ এক গোলে এনে দিলেন মূল্যবান একটি পয়েন্ট। শুক্রবার রাতে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় নেশন্স লিগের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ‘এ’ লিগের ১ নম্বর গ্রুপের লড়াইয়ে আন্দ্রেয়াস ভাইমানের গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর বদলি নেমে সমতা টানেন এমবাপে।

চ্যাম্পিয়নের বেশে আসর শুরু করা ফ্রান্স প্রথম ম্যাচে ডেনমার্কের বিপক্ষে এগিয়েও গিয়েও হেরে বসে ২-১ গোলে। পরের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে করে ১-১ ড্র।জয়ের স্বাদ পেতে মরিয়া বিশ্ব চ্যাম্পিয়নরা প্রায় দুই তৃতীয়াংশ সময় বল দখলে রেখে আক্রমণে আধিপত্য করে। গোলের উদ্দেশ্যে তাদের নেওয়া ১৫ শটের সাতটিই ছিল লক্ষ্যে।


এরন্সট-হাপেল স্টেডিয়ামে আক্রমণাত্মক শুরু করা ফরাসিরা ম্যাচের অষ্টাদশ দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। ফ্রান্স চাপ ধরে রাখলেও প্রতিপক্ষের গোলমুখে গিয়ে সুবিধা করতে পারছিল না। একটু একটু করে পাল্টা আক্রমণের চেষ্টা করতে থাকে অস্ট্রিয়া। ৩৭তম মিনিটে দ্বিতীয় প্রচেষ্টায়ই এগিয়ে যায় তারা।

প্রতি-আক্রমণে ডি-বক্সে সতীর্থের দারুণ পাস ধরে ছুটে আসা ডিফেন্ডারের দুই পায়ের ফাঁক দিয়ে ছয় গজ বক্সের মুখে বল বাড়ান কনরাড লাইমার আর ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন ভাইমান। ৫ মিনিট পর বেনজেমার শট ঝাঁপিয়ে ঠেকিয়ে ব্যবধান ধরে রাখেন পেনৎস।


দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে সতীর্থের ক্রস ছয় গজ বক্সের বাঁ দিকে ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট ভলি মারেন বেনজেমা। আক্রমণের ধার বাড়াতে ৬৩তম মিনিটে অঁতোয়ান গ্রিজমানকে তুলে এমবাপেকে নামান ফ্রান্স কোচ। তিনি কোচের আস্থার প্রতিদান দেন ৮৩তম মিনিটে। ডি-বক্সের মুখে প্রথম ছোঁয়ায় বল নিয়ন্ত্রণে নিয়ে চ্যালেঞ্জ জানাতে আসা ডিফেন্ডারকে কোনো সুযোগ না দিয়ে জোরাল উঁচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজি তারকা।

এখানে হার এড়াতে পারলেও পয়েন্ট টেবিলে অবনমন হয়েছে ফ্রান্সের। চার দলের গ্রুপে তিন ম্যাচে ২ পয়েন্ট নিয়ে তলানিতে নেমে গেছে তারা। আরেক ম্যাচে ডেনমার্ককে ১-০ গোলে হারিয়ে দিয়েছে ক্রোয়েশিয়া। তাদের ও অস্ট্রিয়ার পয়েন্ট সমান ৪ করে। অস্ট্রিয়া আছে দুই নম্বরে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ