Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তামিমের সেঞ্চুরি, ডাক মারলেন মুমিনুল-লিটন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুন, ২০২২, ৫:৩৫ এএম

ওয়েস্ট ইন্ডিজ সফরে সিরিজে টেস্ট লড়াইয়ে মাঠে নামার আগে দিন দিনের প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ। ম্যাচে শুরুর ধাক্কা সামলে তামিম ইকবাল আর নাজমুল হোসেন শান্ত নিজেদের ব্যাটিং অনুশীলনটা যেমন সেরে নেন।

শুক্রবার রাতে অ্যান্টিগায় তিন দিনের একমাত্র প্রস্তুতি ম্যাচের প্রথম দিনের প্রথম সেশনটা নির্বিঘ্নে পার করেন দুই বাঁহাতি। প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ ৭ উইকেটে তুলেছে ২৭৪ রান। তামিম ইকবাল দলের পক্ষে সর্বোচ্চ ১৪০ ও মেহেদী হাসান ৬ রানে অপরাজিত আছেন। ২৪০ বলে ১৯ চার ও এক ছক্কায় ১৪০ রানে খেলছেন তামিম। ২ বল খেলে ৬ রানে তার সঙ্গী মোসাদ্দেক হোসেন।

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশে নেই তেমন কোনো বড় নাম। তরুণ বোলারদের নিয়ে গড়া দলটির সামনে সুবিধা করতে পারেননি সফরকারীদের বেশিরভাগ ব‍্যাটসম‍্যানই। অ‍্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে শুক্রবার টস জিতে ব‍্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই ফেরেন মাহমুদুল হাসান জয়। জেরেমায়া লু্ইসের অফ স্টাম্পের বেশ বাইরের বল তাড়ার চেষ্টায় শূন‍্য রানে বিদায় নেন তরুণ এই ওপেনার।

রানে ফেরার লড়াইয়ে থাকা শান্তকে নিয়ে প্রতিরোধ গড়েন তামিম। দুই বাঁহাতি ব‍্যাটসম‍্যানের দৃঢ়তায় শুরুর ধাক্কা সামাল দিয়ে এগিয়ে যায় বাংলাদেশ। জুটিতে অগ্রণী ছিলেন তামিম, সঙ্গ দিয়ে যাচ্ছিলেন শান্ত।


প্রেস্টন ম‍্যাকসুইনের বলে শান্ত ক‍্যাচ দিলে ভাঙে ১৪০ রানের জুটি। তার ৯৯ বলের ইনিংসটি গড়া ৯ চারে। জয়ের মতো স্রেফ ৬ বল টিকতে পারেন মুমিনুলও। বাঁহাতি এই ব‍্যাটসম‍্যান ফেরেন শূন‍্য রানে। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেওয়া এই কিপার-ব্যাটসম্যান এক চারে ১৯ বলে করেন ৪ রান।

১ উইকেটে ১৪২ রানের দৃঢ় অবস্থান থেকে বাংলাদেশের স্কোর দাঁড়ায় ১৫২/৪। সেখান থেকে দলকে পথ দেখানোর চেষ্টা করেন তামিম ও ইয়াসির আলি চৌধুরি। ৩৯ বলে ১১ রান করে ইয়াসির চোটের জন‍্য মাঠ ছাড়লে ফের চাপে পড়ে যায় বাংলাদেশ।

নুরুল হাসান সোহানের সঙ্গে তামিমের জুটিতে এগিয়ে যায় বাংলাদেশ। ৩৫ রান করে সোহানের বিদায়ের পর দ্রুত ফেরেন মেহেদী হাসান মিরাজ। ঢাকা প্রিমিয়ার লিগে খেলার সময় আঙুলে চোট পাওয়া অফ স্পিনিং অলরাউন্ডার ফেরার ইনিংসে করেন ২৭ বলে ৬। ক্রিজে যাওয়ার পরপরই ছক্কা মারেন মোসাদ্দেক। এরপরই দিনের খেলার সমাপ্তি টানেন আম্পায়াররা।

১৬২ বলে ১৪ চার ও এক ছক্কায় সেঞ্চুরি স্পর্শ করা তামিম খেলছেন নিজের মতো করে। অন‍্য প্রান্তে একের পর এক সঙ্গী পাল্টালেও উইকেটে পড়ে থেকে দলকে এগিয়ে নিচ্ছেন বাঁহাতি এই ওপেনার।

 



 

Show all comments
  • MD.MANIRUL ISLAM ১১ জুন, ২০২২, ৯:২৪ এএম says : 0
    খেলার রিপোর্ট যে করেছেে, সে একটা গর্দভ। কেননা বাক্যগুলো লেখায় অনেক ভুল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ