Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আইসিসির নিষেধাজ্ঞা থেকে মুক্ত পেলেন পাকিস্তানি গতির পেসার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২২, ৫:৫৬ এএম | আপডেট : ৬:১১ এএম, ১০ জুন, ২০২২

অবশেষে বোলিং অ্যাকশনের বৈধতার সনদ পেলেন পাকিস্তানের মোহাম্মদ হাসনাইন। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে আবারও বোলিং করতে পারবেন পাকিস্তানের গতিময় এই পেসার।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, লাহোরে আইসিসি অনুমোদিত পরীক্ষাগারে পরীক্ষায় বৈধ প্রমাণিত হয়েছে হাসনাইনের বোলিং অ্যাকশন।

গত ২১ মে হওয়া পরীক্ষায় হাসনাইন বোলিং করেন তিন ওভার। আইসিসির নিয়ম অনুযায়ী বল ডেলিভারির সময় তার কনুই নির্ধারিত সীমা ১৫ ডিগ্রির ভেতরে ছিল। আগে যেখানে ছিল ১৭-২৪ ডিগ্রি। সেটি এখন ১২-১৩ ডিগ্রির মধ্যে এসেছে। অ্যাকশন মূল্যায়নের ওপর ভিত্তি করে দেওয়া হয় বোলিংয়ের ছাড়পত্র।

‍উল্লেখ্য’ গত জানুয়ারিতে বিগ ব্যাশে সিডনি থান্ডারের হয়ে খেলার সময় হাসনাইনের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। অস্ট্রেলিয়ায়ই তার পরীক্ষা করানোর কথা ছিল।

কিন্তু পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রস্তুতি নিতে দেশে ফেরায় লাহোরে জানুয়ারির শেষ দিকে পরীক্ষা করান তিনি। সেখানে বোলিং অ্যাকশনে ত্রুটি থাকার প্রমাণ মেলায় ফেব্রুয়ারির শুরুতে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষিদ্ধ করা হয় তাকে।

২০১৯ সালের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ঘণ্টায় ১৫৫ কিলোমিটার গতির একটি ডেলিভারিতে চমক দেখানো হাসানাইন বিগ ব্যাশেও রাখেন সামর্থ্যের ছাপ।


আন্তর্জাতিক ক্রিকেটেও হাসনাইনের রয়েছে দারুণ অর্জন। ২০১৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টিতে নিজের দ্বিতীয় ম্যাচেই তিনি করেন হ্যাটট্রিক। এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে ৮ ওয়ানডে ও ১৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। দুই সংস্করণ মিলিয়ে তার শিকার ২৯ উইকেট।



 

Show all comments
  • APEL MAHMUD ১৩ জুন, ২০২২, ১১:২৫ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ