Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমন্বয় সম্মেলনে যোগ দিতে বিএসএফের ৮ সদস্যের একটি দল এখন বাংলাদেশে

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ২:১৪ পিএম

আজ থেকে ১২ জুন পর্যন্ত অনুষ্ঠিত সীমান্ত সমন্বয় সম্মেলনে যোগ দিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর ৮ সদস্যের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

এ সময় প্রতিনিধি দলকে ফুলেল শুভেচ্ছা জানান বিজিবির রিজিয়ন কমান্ডার মো. ওমর সাদি।

বৃহস্পতিবার (০৯ জুন) সকাল ১১ টার দিকে প্রতিনিধি দলটি ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। দক্ষিণ-পশ্চিম রিজিয়ন, যশোর ও রংপুর এবং বিএসএফ নর্থ বেঙ্গল, সাউথ বেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ার কর্মকর্তারা সম্মেলনে যোগ দিচ্ছেন।

বিজিবি’র দক্ষিণ-পশ্চিম রিজিয়ন যশোরের রিজিয়ন কমান্ডার অতিরিক্ত মহাপরিচালক ওমর সাদী, এনডিসি, পিএসসি এর নেতৃত্বে ১৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ প্রতিনিধিদলে বিজিবি’র উত্তর-পশ্চিম রিজিয়ন রংপুর এর রিজিয়ন কমান্ডার এবং যশোর ও রংপুর রিজিয়নের সংশ্লিষ্টসেক্টর কমান্ডারগণ, বিজিবি সদর দপ্তরের প্রতিনিধি, পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করবেন।

অপরদিকে বিএসএফ সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের আইজি ডাঃ অতুল ফুলজেলে, আইপিএস এর নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করবেন। ভারতীয় প্রতিনিধিদলে অন্যান্যদের মধ্যে বিএসএফ এর নর্থবেঙ্গল ও গোহাটি ফ্রন্টিয়ারের আইজি, নোডাল অফিসার, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার ও সেক্টর পর্যায়ের ষ্টাফ অফিসারবৃন্দ এবং ভারত সরকারের স্বরাষ্ট্র এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন।

বিজিবির রিজিয়ন কমান্ডার মো. ওমর সাদি জানান, সম্মেলনে সীমান্তে নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের গুলি, হত্যা, মাদক ও নেশাজাতীয় দ্রব্যের চোরাচালান, অস্ত্র ও গোলাবারুদ চোরাচালান, সীমান্তে বাংলাদেশী নাগরিক আটক, অবৈধভাবে সীমান্ত অতিক্রম, সীমান্ত এলাকায় কাঁটাতারের বেড়া নির্মাণ কাজ সংক্রান্ত ইস্যু, সীমান্তে বিভিন্ন উন্নয়নমূলক কাজ, বিজিবি-বিএসএফ সমন্বিত টহল, উভয় বাহিনীর মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধি এবং যৌথ সেমিনার, সিম্পেজিয়াম, ওয়ার্কসপ ইত্যাদি বিষয় আলোচনায় স্থান পাবে। সম্মেলন শেষে আগামী ১২ জুন বিকালে ভারতীয় প্রতিনিধি দল বেনাপোল বর্ডার দিয়ে ভারতে ফিরে যাবেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএফ

১৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ