Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আচরণবিধি লঙ্ঘন ইস্যুতে এমপি বাহারকে এলাকা ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১০:১৫ পিএম

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে স্থানীয় সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন। আজ বুধবার সন্ধ্যার দিকে নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছেন রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী।

তিনি জানান, নির্বাচন কমিশন থেকে চিঠি দিয়ে বিষয়টি সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে জানানো হয়েছে। সকলকে নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে। আমরা সকলের সহযোগিতায় একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান করতে চাই। এদিকে আজ বুধবার বিকালে নির্বাচন কমিশনের চিঠিতে বলা হয়, ‘আপনি (স্থানীয় সংসদ সদস্য) বিধিবহির্ভূতভাবে কৌশলে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করছেন। তাই আপনাকে নির্বাচনী এলাকা ত্যাগ করতে হবে।’

চিঠিতে আরও বলা হয়, ‘গত ৭ জুন ২০২২ তারিখের গণমাধ্যমে প্রকাশিত সংবাদে দেখা যায়, কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য জনাব আ ক ম বাহাউদ্দিন কৌশলে নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণ করছেন, যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর ২২ বিধির লঙ্ঘন। এছাড়া প্রতিদ্বন্দ্বী প্রার্থী লিখিত অভিযোগ দিয়েছেন। সেই পরিপ্রেক্ষিতে বিষয়টি স্থানীয়ভাবে তদন্ত করালে লিখিত অভিযোগের সত্যতা পাওয়া যায়। যা মোটেই কাম্য নয়। অনতিবিলম্বে আপনাকে উল্লিখিত নির্বাচনী এলাকা ত্যাগ করে আচরণবিধি প্রতিপালন বিষয়ে নির্বাচন কমিশনকে সহযোগিতা করার জন্য বিনীতভাবে অনুরোধ করছি।’

প্রসঙ্গত, ক্ষমতাসীন দলের সংসদ সদস্যের বিরুদ্ধে দুই দিন আগে নৌকার প্রার্থী রিফাতের প্রধান প্রতিদ্বন্দ্বী মনিরুল হক সাক্কু রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। তিনি বলেন, তিনি (এমপি বাহার) কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয়ে বসে পরোক্ষভাবে নির্বাচনী কার্যক্রম পরিচালনা করছেন। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষক, চিকিৎসক, দোকান মালিকসহ বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষজনকে নৌকার পক্ষে কাজ করার জন্য চাপ প্রয়োগ করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ