Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ফিগার স্কেটিংয়ে ন্যূনতম বয়স বেড়ে ১৭

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০০ এএম

ফিগার স্কেটিংয়ের প্রতিযোগীদের জন্য ন্যূনতম বয়স ১৭ নির্ধারণ করা হয়েছে। ২০২৬ সালের শীতকালীন অলিম্পিক থেকে এ নিয়ম কার্যকর হবে। মঙ্গলবার থাইল্যান্ডে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল স্কেটিং ইউনিয়নের গভর্নিং বডির আয়োজিত ভোটে বয়স বিষয়ক এই সিদ্ধান্ত পাশ হয়। নতুন নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক সব প্রতিযোগিতায় অংশগ্রহণকারী স্কেটারদের বয়স ন্যূনতম ১৭ হতে হবে।
দুই ধাপে এই নিয়ম কার্যকর করার কথা বলা হয়েছে। আসছে ২০২৩-২৪ স্কেটিং সেশনে ১৬ বছরের স্কেটারদের অংশগ্রহণের সুযোগ থাকবে। এরপর ২০২৬ সালে ইটালিতে অনুষ্ঠিত অলিম্পিক থেকে অংশগ্রহণকারীদের বয়স হতে হবে অন্তত ১৭ বছর। নতুন এ নিয়ম পাশের আগে এই প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ন্যূনতম বয়স ছিল ১৫ বছর।
বেইজিং অলিম্পিকে রাশিয়ান ফিগার স্কেটার কামলিয়া ভালিভার অংশ নেওয়া নিয়ে বিতর্ক তৈরি হওয়ার পর এমন সিদ্ধান্ত নিল ইন্টারন্যাশনাল স্কেটিং ইউনিয়ন। বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের ফিগার স্কেটিংয়ে রাশিয়ার স্বর্ণজয়ী দলের সদস্য ১৫ বছরের কামিলা ভালিয়েভা ডোপ টেস্টে পজিটিভ হয়েছিলেন।
এদিকে ইন্টারন্যাশনাল স্কেটিং ইউনিয়ন বলছে, অংশগ্রহণকারীদের স্বাস্থ্য ঝুঁকি বিবেচনা করে বয়সের বিষয়ে নতুন এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিশোরীদের ক্ষেত্রে এ ধরনের প্রতিযোগিতা তাদের খাদ্যাভ্যাস এবং শারীরিক সমস্যার সৃষ্টি করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ