Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কেইনের রাতটি মানেরও

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০০ এএম

প্রথমার্ধে দারুণ ফুটবলে দুই গোলে এগিয়ে যাওয়া ইতালি বিরতির পর কিছুটা খেই হারাল। ব্যবধান কমিয়ে পয়েন্ট নিয়ে ফেরার আশা জাগাল হাঙ্গেরি। শেষ পর্যন্ত অবশ্য তেমন কিছু হলো না। উয়েফা নেশন্স লিগের এবারের আসরে নিজেদের প্রথম জয় তুলে নিল রবের্তো মানচিনির দল। গতপরশু রাতে ঘরের মাঠে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতেছে ইতালি। নিকোলো বারেল্লা ও লরেন্সো পেল্লেগ্রিনির গোলে স্বাগতিকরা এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে জানলুকা মানচিনির আত্মঘাতী গোলে ব্যবধান কমায় হাঙ্গেরি।
১৫ বছর পর আন্তর্জাতিক ফুটবলে দেখা হলো দল দুটির। উপলক্ষটা জয়ে রাঙাল ইতালি। দুই দলের সবশেষ দেখায় ২০০৭ সালে প্রীতি ম্যাচে নিজেদের মাঠে ৩-১ গোলে জিতেছিল হাঙ্গেরি। সবশেষ সাত ম্যাচে ইতালির কেবল দ্বিতীয় জয় এটি; ড্র তিনটি, হার দুটি। ‘ফিনালিসিমা’ ট্রফির লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলে হারের পর নেশন্স লিগ অভিযানের শুরুতে জার্মানির বিপক্ষে ১-১ ড্র করেছিল তারা। আর ইংল্যান্ডকে হারিয়ে যাত্রা শুরু করেছিল হাঙ্গেরি।
ঐ অঘটনে আসর শুরুর পর আবারও হারের শঙ্কায় পড়েছিল ইংল্যান্ড। তবে শুরুর ছন্দহীনতা ঝেড়ে ফেলে দ্বিতীয়ার্ধে আক্রমণের ঝড় তুলল দলটি। তাতে শেষ দিকে একটা ভুল করে ফেলল জার্মানি। সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে নেশন্স লিগে দলকে মূল্যবান একটা পয়েন্ট এনে দিলে হ্যারি কেইন। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ‘এ’ লিগের ৩ নম্বর গ্রæপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। ইয়োনাস হফমানের গোলে পিছিয়ে পড়ার পর সমতা টানেন কেইন। ইংল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় এককভাবে দ্বিতীয় স্থানে উঠলেন কেইন, পেছনে পড়ে গেলেন স্যার ববি চার্লটন। ৫৩ গোল নিয়ে শীর্ষে ওয়েইন রুনি।
এবারের নেশন্স লিগে শুরুটা প্রত্যাশামতো হয়নি দুই দলেরই। গত শনিবার ইতালির বিপক্ষে অনেকটা সময় ভালো খেলেও পিছিয়ে পড়েছিল জার্মানি। পরে সেটা শোধ করে ড্র করে তারা। আর ইংল্যান্ডের শুরুটা তো হয় যাচ্ছেতাই; হাঙ্গেরির বিপক্ষে হেরে বসে গ্যারেথ সাউথগেটের দল। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ইতালি। ৩ পয়েন্ট নিয়ে দুইয়ে হাঙ্গেরি। তিন নম্বরে জার্মানির পয়েন্ট ২, ইংল্যান্ডের ১।
নিজেদের পরের ম্যাচে আগামী শনিবার ইংল্যান্ডের মাঠে খেলবে ইতালি। ঘরের মাঠে জার্মানির বিপক্ষে খেলবে হাঙ্গেরি।
একই রাতে আফ্রিকান কাপ অফ নেশন্সের কোয়ালিফায়ারে সাদিও মানের গোল উৎসব ও পেনাল্টি ঝলক চলছেই। আগের ম্যাচে পেনাল্টি থেকে দুটি গোল করার পর এবার রুয়ান্ডার বিপক্ষে তার শেষ সময়ের পেনাল্টি গোলে জিতেছে সেনেগাল।
ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৩৬ নম্বর দল রুয়ান্ডাকে হারাতে অবশ্য ঘাম ছুটে যায় ২০ নম্বর দল সেনেগালের। প‚র্ণ শক্তির দল নিয়েও গোলের জন্য অপেক্ষা করতে হয় শেষ মুহ‚র্ত পর্যন্ত। অবশেষে যোগ করা সময়ে ৭ মিনিট পেরিয়ে যাওয়ার পর মানের পেনাল্টিতে ঘরের মাঠে জয় নিয়ে মাঠ ছাড়ে আসরের বর্তমান চ্যাম্পিয়ন সেনেগাল। অল্পের জন্য স্মরণীয় এক ড্র আদায় করতে পারেনি রুয়ান্ডা।
ম্যাচটি অবশ্য হওয়ার কথা ছিল রুয়ান্ডার রাজধানী কিগালিতে। তবে সেখানে স্টেডিয়ামে সংস্কার কাজের জন্য দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশনের সমঝোতায় বদলে যায় ভেন্যু। আগের ম্যাচে নিজেদের মাঠেই মানের হ্যাটট্রিকে বেনিনকে ৩-১ গোলে হারিয়ে কোয়ালিফায়ার শুরু করে সেনেগাল। সেদিন তিন গোলের দুটিই পেনাল্টি থেকে করেছিলেন লিভারপুলের ফরোয়ার্ড। দেশের হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ডটাকে ৩৩ গোলে নিয়ে গেলেন মানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ