Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলিম উম্মাহকে আঘাত করেছে ভারত: ইউট্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৯:৫৬ পিএম

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির দুই দায়িত্বশীল নেতা মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে উদ্দেশ্য করে যে বক্তব্য দিয়েছেন তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ইউট্যাব)। ইউট্যাবের প্রেসিডেন্ট প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম ও মহাসচিব প্রফেসর ড. মো. মোর্শেদ হাসান খান বুধবার এক বিবৃতিতে বলেন, বিজেপির দুই শীর্ষ নেতা মুসলমানদের নবী হযরত মুহাম্মদ (সা:) কে উদ্দেশ্য করে বক্তব্য দিয়েছেন তা নি:সন্দেহে ন্যাক্কারজনক, ধৃষ্টতামূলক। এ ধরনের বক্তব্যের মাধ্যমে ভারত মূলত মুসলিম উম্মাহকে আঘাত করেছে।

ইউট্যাব নেতৃদ্বয় বলেন, এ কথা বললে অত্যুক্তি হবে না যে, বিশ্বশান্তি এবং ভারতের ২০ কোটির অধিক মুসলমানদের জন্য ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার প্রচ্ছন্ন হুমকি। ভারতজুড়ে মুসলমানদের উপর নির্যাতন-নিপীড়নের স্টিমরোলার চালাচ্ছে বিজেপি সরকার। বিশ্বের সকল মুসলিম এই বিষয়ে উদ্বিগ্ন এবং বারবার প্রতিবাদ জানানো হচ্ছে। তবে এবার তারা মুসলমানদের গভীরতম আবেগের স্থানে আঘাত করেছে। প্রতিটি মুসলমানের জীবনের থেকেও প্রিয় মহানবী হযরত মুহাম্মদ (স.) এবং উম্মুল মুমিনিন তার পবিত্রতম স্ত্রীর নামে অশ্লীল শব্দ উচ্চারণের মাধ্যমে সমগ্র বিশ্বের মুসলিম জাতির ওপর আঘাত হেনেছে বিজেপির উচ্চ পর্যায়ের দায়িত্বশীল দুই নেতা।

তারা বলেন, সংখ্যাগরিষ্ঠ ও ধর্মভীরু মুসলমানদের এই বাংলাদেশ সরকারের উচিৎ ছিল রাষ্ট্রীয়ভাবে এই ঘটনার তীব্র প্রতিক্রিয়া জানানো। এরকম অশ্লীল, ন্যাক্কারজনক ও ধৃষ্টতা আঘাতের পরও কিভাবে রাষ্ট্রীয়ভাবে চুপ থাকে? আমরা বিজেপি সরকারের দায়িত্বশীল দুই ব্যক্তির এই ক্ষমার অযোগ্য ধৃষ্টতা প্রদর্শনের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে মুসলিম উম্মাহর কাছে প্রকাশ্যে ক্ষমা এবং ওই দুই নেতাকে শাস্তির আওতায় আনার আহ্বান জানাই। এছাড়া বিজেপির মুখপাত্র নুপুর শর্মাকে সাময়িক বরখাস্ত ও অপর নেতা নবীন কুমার জিন্দালকে বহিষ্কার করায় বর্তমান ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে ধন্যবাদ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ