Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

টানা দ্বিতীয় জয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) কাপ টুর্নামেন্টে টানা দ্বিতীয় জয় পেয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে বাংলাদেশ । গতকাল হংকং কিংস পার্ক হকি গ্রাউন্ডে অনুষ্ঠিত ‘এ’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ৪-২ গোলে চাইনিজ তাইপেকে হারিয়ে শেষ চারের টিকিট কাটে। প্রথমার্ধে বিজয়ীরা ৩-০ গোলে এগিয়ে ছিলো।
কাল ম্যাচের শুরু থেকেই গোলের জন্য মরিয়া ছিলো লাল-সবুজরা। তারা একের পর এক আক্রমণে ব্যতিব্যস্ত করে তুলে তাইপে রক্ষণদূর্গকে। তবে গোল পেতে কিছুটা সময় অপেক্ষায় থাকতে হয় জিমি বাহিনীকে। অবশেষে গোলের দেখা পায় তারা। ম্যাচের ১৭ মিনিটে রোমান সরকারের ফিল্ড গোলে এগিয়ে যায় বাংলাদেশ (১-০)। এরপরই যেন আরো উজ্জীবিত হয়ে ওঠে বিজয়ীরা। ২৪ মিনিটে নবীন পেনাল্টি কর্নার (পিসি) স্পেশালিস্ট আশরাফুল ইসলাম পিসি থেকে গোল করে ব্যাবধান বাড়ান (২-০)। দুই গোলে এগিয়ে থেকে আক্রমণের পর আক্রমণ চালায় বাংলাদেশ। কিন্তু তৃতীয় গোল পেতে যে সুযোগটি দরকার সেটি খ্ুঁজে পাচ্ছিল না তারা। তবে মিনিট পাঁচেক পর ঠিকই গোল আদায় করে নেয় লাল-সবুজরা। ম্যাচের ২৯ মিনিটে অধিনায়ক রাসেল মাহমুদ জিমির ফিল্ড গোলে হতাশা ছড়িয়ে পড়ে তাইপে শিবিরে (৩-০)। দুর্দান্ত খেলেই বিরতিতে যায় জার্মান কোচ অলিভার কার্টজের শিষ্যরা।
দ্বিতীয়ার্ধে নব উদ্যোমে শুরু করতে গিয়েই যেন নিজেদের হারিয়ে ফেলে জিমি বাহিনী। ফলে প্রতিপক্ষের আক্রমণ ঠেকাতে ব্যর্থ হয় তারা। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করে বাংলাদেশ। ৪১ মিনিটে তাইপের লু সং টিং গোল করে ব্যাবধান কমান (১-৩)। গোল পেয়ে ম্যাচে ফিরতে আরও বেশি আক্রমণাত্মক হয়ে ওঠে তাইপে। ৪৯ মিনিটে অবৈধভাবে খেললে তাইপের পক্ষে স্ট্রোকের নিদের্শ দেন আম্পায়ার। তা থেকে গোল করে ব্যাবধান আরো কমান তেশং (২-৩)। দু’গোল হজমের পর বাংলাদেশ দল প্রাণপণ চেস্টা করে জয় ধরে রাখতে। এ সময়ে তাদেও রক্ষণভাগ জোরদার করা হয়। নিজেদেও রক্ষণদূর্গ সামলে আক্রমণে যায় লাল-সবুজরা। পিসি নিতে সক্ষম হয় তারা। ম্যাচের ৫২ মিনিটে পিসি থেকে গোল করে দলের জয় নিশ্চিত করেন দেশসেরা পিসি স্পেশালিস্ট মামুনুর রহমান চয়ন (৪-২)। এরপর গোল পরিশোধ করতে প্রাণপণ চেস্টা করেও ব্যর্থ হয় চাইনিজ তাইপে। ফলে শেষ পর্যন্ত হারের গøানি নিয়েই স্টেডিয়াম ছাড়তে হয় তাদের। আগামীকাল গ্রæপ চ্যাম্পিয়নের জন্য বাংলাদেশ লড়বে অপেক্ষাকৃত দুর্বল ম্যাকাওয়ের বিপক্ষে। এদিকে দিনের প্রথম ম্যাচে ‘বি’ গ্রæপের শ্রীঙ্ককা ৭-২ গোলে হারায় উজবেকিস্তানকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ