Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জুন, ২০২২, ১২:০১ এএম

র‌্যাপার হত্যা

ইনকিলাব ডেস্ক : মার্কিন র‌্যাপার ট্রাবলকে (৩৪) গুলি করে হত্যা করা হয়েছে। রোববার যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় তাকে হত্যা করা হয়। ট্রাবলের আসল নাম ম্যারিয়েল সেমন্তে অর। তবে ট্রাবল নামে অধিক পরিচিত ছিলেন তিনি। এ ঘটনার পর সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে রকডেল কাউন্টির মুখপাত্র জেদিদ বলেন-‘রোববার ভোররাত ৩টা ২০ মিনিটের দিকে কনিয়ার লেক সেন্ট জেমস অ্যাপার্টমেন্টে গুলিবিদ্ধ অবস্থায় পড়েছিলেন ট্রাবল। ওই অ্যাপার্টমেন্টে এক মেয়ে বন্ধুর সাথে দেখা করার জন্য গিয়েছিলেন ট্রাবল।’ ইউএস টুডে।


ইরানে নিহত ১৭
ইনকিলাব ডেস্ক : ইরানের পূর্বাঞ্চলীয় তাবাস এলাকায় একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। দেশটির গণমাধ্যমে বলা হয়েছে, বুধবার স্থানীয় সময় ভোর সাড়ে ৫টার দিকে এ দুর্ঘটনা ঘটে। প্রতিবেদনে বলা হয়েছে, ভোরে তাবাসের কাছে ট্রেনের চারটি বগি লাইনচ্যুত হয়। তাবাস রাজধানী তেহরানের প্রায় ৫৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। প্রত্যন্ত অঞ্চলে এ দুর্ঘটনা হওয়ায় উদ্ধার অভিযানে বেগ পেতে হচ্ছে। সেখানে অ্যাম্বুলেন্স ও হেলিকপ্টার পাঠানো হয়েছে। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইরনা।


গোলানে যৌথ টহল
ইনকিলাব ডেস্ক : ইহুদিবাদী ইসরাইল অধিকৃত গোলান মালভূমির ওপর সিরিয়া এবং রাশিয়ার সামরিক বিমান যৌথভাবে টহল দিয়েছে। কল্পিত শত্রুর যুদ্ধবিমান এবং সামরিক ড্রোনের বিরুদ্ধে এটি ছিল প্রকৃত যুদ্ধাবস্থার মতো বিমান টহল। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, এই টহল অভিযানে রাশিয়ার সুখোই এসইউ-২৪, এসইউ-৩৪ এবং এসইউ-৫ বোমারু বিমান অংশ নেয়। এর পাশাপাশি এ টহলে অংশ নিয়েছে সিরিয়ার ছয়টি মিকইয়ান গুরেভিচ মিগ-২৩, এবং মিগ-২৯ জঙ্গিবিমান। এর আগে গত ২৪ জানুয়ারি সিরিয়া এবং রাশিয়া যৌথভাবে গোলান মালভূমিসহ সিরিয়া সীমান্তে টহল অভিযান চালিয়েছিল। সানা।


হুঁশিয়ারি সত্ত্বেও
ইনকিলাব ডেস্ক : আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ ইরানের পরমাণু কর্মসূচির নিন্দা জানিয়ে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র নির্বাহী বোর্ডে একটি প্রস্তাব উত্থাপন করেছে। ইহুদিবাদী ইসরাইলের সমর্থন নিয়ে মঙ্গলবার ভিয়েনায় আইএইএ’র সদরদপ্তরে অনুষ্ঠিত ৩৫ সদস্য দেশের নির্বাহী বোর্ডের সভায় প্রস্তাবটি উত্থাপন করা হয়। আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি তাদের প্রস্তাবে বলেছে, ইরানের তিনটি স্থাপনায় ইউরেনিয়ামের অস্তিত্ব পাওয়া গেলেও এ সম্পর্কে আইএইএ’র প্রশ্নের সদুত্তর দেয়নি তেহরান। আইএইএ’র নির্বাহী বোর্ডের সভা সোমবার শুরু হয়েছে এবং তা শুক্রবার পর্যন্ত চলবে। ইরনা।


খেলতে না দেয়ায়
ইনকিলাব ডেস্ক : মোবাইলে গেম খেলতে না দেওয়ায় মাকে গুলি করে হত্যার অভিযোগ আনা হয়েছে ১৬ বছরের এক কিশোরের বিরুদ্ধে। শুধু তাই নয়, সে তার মাকে হত্যা করে দুই দিন ধরে সেই লাশ বাড়িতে লুকিয়ে রেখেছিল। এই ঘটনা ঘটেছে ভারতের উত্তর প্রদেশের লক্ষ্নৌতে। পুলিশ জানিয়েছে, ওই কিশোর গত রোববার সকালের দিকে তার মাকে গুলি করে হত্যা করে। সে তার বাবার রিভলবার দিয়ে তার মাকে গুলি করেছে। মোবাইলে তার গেম খেলায় আসক্তি ছিল। মায়ের সাথে এ নিয়ে দ্বন্দ্বের জের ধরেই এমন ঘটনা ঘটেছে। মাথায় গুলি লাগায় অল্প সময়ের মধ্যেই ওই নারী নিহত হন। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ