Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নিষেধাজ্ঞা উপেক্ষা করতে তেল রপ্তানি বাড়িয়েছে রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ৭:৩০ পিএম

এশীয় ক্রেতাদের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রভাব কমানোর লক্ষ্যে রাশিয়া তার প্রধান পূর্বাঞ্চলীয় বন্দর কোজমিনো থেকে তেল রপ্তানি প্রায় এক পঞ্চমাংশ বৃদ্ধি করছে, বিষয়টির সাথে পরিচিত তিনটি সূত্র রয়টার্সকে জানিয়েছে।

মস্কো বলেছে যে, তারা পশ্চিম থেকে এশিয়ায় জ্বালানি রপ্তানি পুনরায় রুট করার আশা করছে, তবে ইউরোপীয় সমুদ্র বন্দরগুলি থেকে দীর্ঘ ট্যাঙ্কার ভ্রমণের মাধ্যমে এটি করা ব্যয়বহুল এবং ইউক্রেনের সংঘাতের জন্য পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে জটিল এবং সময়সাপেক্ষ হচ্ছে।

রাশিয়ার পাইপলাইন একচেটিয়া ট্রান্সনেফ্ট ইতিমধ্যেই তার প্রধান এশিয়ান তেল রুট, পূর্ব সাইবেরিয়া প্যাসিফিক মহাসাগর (ইএসপিও) পাইপলাইনে কোজমিনোতে পাম্প করা অপরিশোধিত তেলের পরিমাণ বাড়িয়েছে, তেল প্রবাহের গতি বাড়াতে রাসায়নিক সংযোজন ব্যবহার করে প্রতিদিন ৭০ হাজার ব্যারেল করে উত্তোলন করছে।

মস্কো মেগেট থেকে রেলের মাধ্যমে কোজমিনোতে তথাকথিত ইএসপিও ব্লেন্ড ক্রুডের অতিরিক্ত ৮০ হাজার ব্যারেল প্রতিদিন পাঠানোর পরিকল্পনা করেছে, এ রুটটি পূর্বে ইএসপিও পাইপলাইন তৈরির সময় কোজমিনো এবং গার্হস্থ্য শোধনাগার সরবরাহের জন্য ব্যবহৃত হয়েছিল, সূত্র জানিয়েছে।

ইইউ গত সপ্তাহে রাশিয়ার তেলের উপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে বলেছে যে, তারা বছরের শেষ থেকে রাশিয়া থেকে ৯০ শতাংশ তেল এবং পণ্য আমদানি বন্ধ করবে। চীনের কোম্পানিগুলো, যারা মস্কোর উপর পশ্চিমা নিষেধাজ্ঞার বারবার সমালোচনা করেছে এবং ভারতে সাম্প্রতিক মাসগুলোতে দামের পতনের মধ্যে আরও বেশি রাশিয়ান তেল কিনছে। ইএসপিও পাইপলাইন, যা রাশিয়ার সাইবেরিয়ার তেলক্ষেত্রকে কোজমিনো এবং চীনা ক্রেতাদের সাথে স্থলপথে সংযুক্ত করে, এর সামগ্রিক ক্ষমতা প্রতিদিন ১৬ লাখ ৪০ হাজার ব্যারেল। সূত্র: ডেইলি সাবাহ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ