Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সেই স্পিনেই ধরাশায়ী ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আগের দিন শেষ বিকেলে টানা ৫০ ওভার ব্যাট করে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছিল ইংল্যান্ড। কিন্তু কুক-হাসিবহীন ইংলিশরা গতকাল তার কোন ছিটেফোঁটারও দেখাতে পারল না। ভারতীয় বোলারদের উইকেট দখলের প্রতিযোগিতায় অসহায় ইংলিশদের আয়ু ছিল মাত্র ৩৮.১ ওভার। ভারতও ভিশাখাপত্তনম টেস্ট ২৪৬ রানে জিতে সিরিজে এগিয়ে গেল ১-০তে।
শেষ দিনে সফরকারীদের পক্ষে কিছুটা প্রতিরোধের দেখা মেলে জনি বেয়ার’শর ব্যাটে। শেষ পর্যন্ত ৩৪ রানে অপরাজিত ছিলেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। বাকি ৮ ব্যাটসম্যানের ৫ জনই গতকাল ফেরেন মধ্যাহ্ন বিরতির আগে। বিরতি থেকে ফিরে আধা ঘণ্টার মধ্যেই গুটিয়ে যায় কুক বাহিনী। শেষ ব্যাটসম্যান হিসেবে প্রথম ইনিংসের মত এবারো প্রথম বলেই এলবিডবিøউ হয়ে ফেরেন জেমস অ্যান্ডারসন। ১৯০৬ সালের পর এই প্রথম কোন ইংলিশ ব্যাটসম্যান ‘কিং পেয়ার’এর লজ্জায় পড়লেন। ইংলিশদের সংগ্রহ তখন ১৫৮। ৪০৫ রানের লক্ষটা তখনও ২৪৬ রান দূরে। ইংলিশদের বিপক্ষে রানের ব্যবধানে এটি ভারতের দ্বিতীয় বৃহত্তম জয়। উইকেট দখলের প্রতিযোগিতায় এগিয়ে ছিলেন রভিচন্দ্রন আশ্বিন ও অভিষিক্ত জয়ন্ত জাদব, দু’জনেই নেন তিনটি করে। বাকি চারটি সমানভাবে ভাগ করে নেন মোহাম্মাদ সামি ও রবিন্দ্র জাদেজা। ব্যাট হাতে ৬২ রান ও বল হাতে ২৩ ওভারে ৪ উইকেট নিয়ে অভিষেকটা মন্দ হল না জয়ন্ত যাদবের। তবে দুই ইনিংসে ২৪৮ রান করা বিরাট কোহলিই ম্যাচের আসল নায়ক।
এমন পিচে টসকেই ম্যাচের ভাগ্য নির্ধারক বলে মনে করেন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক, ‘আমরা দেখেছি প্রথম দিনে ব্যাট করা অনেকটা সহজ ছিল, কিন্তু ধীরে ধীরে তা কঠিন থেকে কঠিনতর হয়েছে। কোন সন্দেহ নেই, জয়ের জন্য টস জেতাটা ছিল ভালো একটা নিয়ামক।’ ভারত অধিনায়কের কন্ঠেও তেমনি সুর, ‘আমরা চেয়েছিলাম প্রথম ইনিংসে পাঁচ সেশন ব্যাট করে সাড়ে চারশ প্লাস সংগ্রহ দাঁড় করাতে। পরে আমাদের বোলাররাও সঠিক কাজটিই করেছে।’
রাজকোটে দু’দলের মধ্যকার প্রথম টেস্টটি ড্র হয়েছিল। আগামী শনিবার মোহালিতে শুরু হবে ৫ ম্যাচ সিরিজের তৃতীয় টেস্ট।
ভারত : ৪৫৫ (কোহলি ১৬৭, পুজারা ১১৯; অ্যান্ডারসন ৩/৬২, মঈন ৩/৯৮) ও ২০৪ (কোহলি ৮১; ব্রড ৪/৩৩, রশিদ ৪/৮২)।
ইংল্যান্ড : ২৫৫ স্টোকস ৭০, রুট ৫৩, বেয়ার’শ ৫৩; আশ্বিন ৫/৬৩) ও ১৫৮ (কুক ৫৪, হামিদ ২৫, রুট ২৫, ডাকেট ০, মঈন ২, স্টোকস ৬, বেয়ার’শ ৩৪*, রশিদ ৪, আনসারি ০, ব্রড ৫, অ্যান্ডারসন ০; সামি ২/৩০, উমেশ ০/৮, অশ্বিন ৩/৫২, জাদেজা ২/৩৫, জয়ন্ত ৩/৩০)।
ফল : ভারত ২৪৬ রানে জয়ী।
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ভরত ১-০ তে এগিয়ে।
ম্যান অব দ্য ম্যাচ : বিরাট কোহলি (ভারত)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ