Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শৈশবের ক্লাবে ফিরছেন রোনালদো

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : স্তেদিও জোসে আলভালাদেÑ নামটি শুনলে নিশ্চয় ক্ষণিকের জন্য হলেও পিছনের দিনগুলোতে ফিরে যান ক্রিশ্চিয়ানো রোনালদো। শৈশবের সেইসব মধুর দিনগুলো তো এই মাঠেই কেটেছে তার। আজ যখন সেই পরিচিত সবুজ মাঠে পা রাখবেন স্মৃতির কোঠরে নিশ্চয় ভেসে উঠবে শুরুর সেই সব দিনগুলোর কথা। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে শৈশবের সেই ক্লাব স্পোটিং ক্লাব ডি পর্তুগালের বিপক্ষে আজ দেখা যাবে রোনালদোকে।
সান্তিয়াগো বার্নাব্যুতে দু’দদলের মধ্যকার প্রথম লেগের নাটকীয় সেই ম্যাচের কথা নিশ্চয় মনে আছে অনেকের। লস বø্যাঙ্কোস সমর্থকদের বিহŸল করে ৮৯ মিনিট পর্যন্ত সেদিন এগিয়ে ছিল স্পোর্টিং। এরপর নাটকীয় দুই গোলে জয় পায় রিয়াল। শৈশবের ক্লাবের বিপক্ষে সেদিন এক বছর পর ফ্রিকিক থেকে সমতাসূচক গোলটি করেছিলেন ‘নির্দয়’ রোনালদো। আজ তাই স্পোটিংয়ের জন্য ম্যাচটি প্রতিশোধেরও। তাছাড়া আসরে টিকে থাকতে জয়ের কোন বিকল্পও নেই তাদের। রিয়ালের অবশ্য ড্র করলেই শেষ ষোল নিশ্চিত হবে। স্পোর্টিং কোচ জার্গে জেসুসও বেশ আশাবাদী ভালো খেলার ব্যাপারে, ‘আমরা ভালো খেলার ব্যাপারে আত্মবিশ্বাসী। আমার বিশ্বের সেরা একটি দলকে মোকাবেলা করতে যাচ্ছি। আমরাও তাদের সমান পারফর্ম করতে চাই, ঠিক যেমনটা করেছিলোম মাদ্রিদে।’
২০০০-০১ মৌসুমে প্রথম ও শেষবার এই মাঠে খেলেছিল মাদ্রিদের দলটি। প্রথমার্ধে এগিয়ে থেকেও সেবার ফিরতে হয়েছিল ২-২ ড্র নিয়ে। স্প্যানিশ প্রতিপক্ষের বিপক্ষে ঘরের মাঠে স্পোর্টিংয়ের রেকর্ডটাও দারুণÑ ৬টি জয়ের বিপরীতে ২টি করে ড্র ও হার। আসরে নিজেদের শেষ ম্যাচে অবশ্য জেতেনি কেউই। বরুশিয়া ডর্টমুন্ডের কাছে ১-০ গোলে হেরেছিল স্পোর্টিং। লেগিয়ার সাথে নাটকীয় ৩-৩ ড্র করেছিল রিয়াল। তবে লিগের খেলায় জয়ের ধারায় আছে দুই দলই। শেষ দুই ম্যাচে প্রতিপক্ষের জালে ৮ গোল দিয়েছে স্পোর্টিং, সব প্রতিযোগিতা মিলে টানা ২৯ ম্যাচ অপরাজিত রিয়াল করেছে ৬ গোল। অ্যাটলেটিকোর মাঠে হ্যাটট্রিক করে গোলক্ষরা কাটিয়ে ওঠার ইঙ্গিত দিয়েছেন রোনালদো। এই ফর্ম লিসবনে বয়ে নিতে পারলে চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে গোলের সেঞ্চুরিও করে ফেলতে পারেন ‘সিআর-সেভেন’। এজন্য আর দুটি গোল করতে হবে তর্গুগিজ তারকাকে।
দলের একঝাঁক নিয়মিত খেলোয়াড়কে ছাড়াই নিজেদের শেষ ম্যাচে রিয়াল যেভাবে প্রভাব দেখিয়ে অ্যাটলেটিকোকে হারালো তাতে করে আজও বিধ্বংসী রিয়ালকেই দেখা যেতে পারে। অবশ্য দলের বাইরেই থাকছেন চোটগ্রস্থ কাসিমিরো, পেপে ও টনি ক্রুস। ‘এফ’ গ্রæপে ৮ পয়েন্ট নিয়ে তালিকার দুই নম্বর দল রিয়াল। সমান চার ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে বরুশিয়া ডর্টমুন্ড। আজ জার্মান ক্লাবটির প্রতিপক্ষ রাশিয়ান ক্লাব সিএসকেএ মস্কো।
একই রাতে মাছে নামছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন লেস্টার সিটি ও সেরি আ চ্যাম্পিয়ন জুভেন্টাস। কিং পাওয়ার স্টেডিয়ামে ক্লাদিও রেনিয়েরির দল খেলবে বেলজিয়ান প্রতিপক্ষ ক্লাব বুজের বিপক্ষে। টানা তিন ইউরোপা চ্যাম্পিয়ন সেভিয়ার মুখোমুখি হবে জুভেন্টাস।
মস্কো-লেভারকুসেন
সেভিয়া-জুভেন্টাস
ডায়নামো জাগরেব-লিঁও
কোপেনহেগেন-পোর্তো
লেস্টার-ক্লাব ব্রæজ
ডর্টমুন্ড-লেগিয়া
স্পোর্টিং-রিয়াল মাদ্রিদ
মোনাকো-টটেনহাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ