Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সমাবর্তনে হাজির বিড়ালও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০৯ এএম

বিড়াল নিয়ে বঙ্কিমচন্দ্রের বিখ্যাত লেখা রয়েছে। বিড়াল নিয়ে রয়েছে টি এস এলিয়টের কবিতাও। এছাড়াও নানা দেশের সাহিত্যে নানাভাবে এসেছে বিড়ালের অনুষঙ্গ। এহেন নন্দিত আদরণীয় মিষ্টি প্রাণীটির মুকুটে এবার নতুন পালক।

সে এবার অংশ নিয়েছে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনেও। তার পরনে কালো-হলুদ গাউন, মাথায় সেই রঙেরই টুপি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও একই পোশাক। তবুও আলাদা করে নজর কেড়েছে সে। নাম তার সুকি। যেন সে-ও এই আয়োজনে সম্মাননা নিতেই এসেছে।

ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাস অ্যাট অস্টিনে পড়াশোনা করেছেন ফ্রান্সেসকা বোরদিয়ার নামের এক তরুণী। আর সুকি তারই পোষা বিড়াল। করোনাকালে ক্যাম্পাস বন্ধ থাকায় বাড়িতে বসেই অনলাইনে ক্লাস করে যেতে হয়েছিল ফ্রান্সেসকাকে। তবে তিনি একা কোনো ক্লাস করেননি। প্রতিটি অনলাইন ক্লাসে তার সঙ্গে দেখা যেত সুকিকে। সুকি এমনকি বাদ যায়নি পরীক্ষার সময়েও। সম্প্রতি স্নাতক কোর্স শেষ হয়েছে ফ্রান্সেসকার। এখন আর তাঁকে ক্লাস বা পরীক্ষার জন্য স্ক্রিনের সামনে বসতে হয় না। তবে সুকিকে ভুলে যায়নি কেউ। সম্প্রতি ফ্রান্সেসকার সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। তাই সেখানে হাজির ছিল সুকি।
ওই অনুষ্ঠানের কিছু ছবি ও ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় আপলোড করেছেন ফ্রান্সেসকা। এতে দেখা গিয়েছে, মালিকের কোলে চেপে সমাবর্তনে দিব্য হাজির মিষ্টি সুকি! অনলাইনে অর্ডার করে সুকির জন্য একদম নিজের মতোই পোশাকের ব্যবস্থা করে দিয়েছিলেন ফ্রান্সেসকা। সূত্র : জি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ