Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদী আর্চারি দলের প্রশিক্ষক বাংলাদেশের জিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০১ এএম

স্পোর্টস রিপোর্টার : দেশের বাইরে অন্য কোনো আর্চারি জাতীয় দলের সঙ্গে জিয়াউল হক জিয়া কাজ করেছেন আগেও। তবে সেগুলো খÐকালীন। এবারই প্রথম লম্বা মেয়াদে কোনো জাতীয় দলের হাল ধরলেন তিনি। সউদী আরবের আর্চারি দলের প্রশিক্ষক হিসাবে দায়িত্ব পেয়েছেন জিয়াউল। গতপরশু এক বিজ্ঞপ্তিতে জিয়াউলের এক বছরের জন্য সউদী আরব দলের প্রশিক্ষক হওয়ার বিষয়টি জানায় বাংলাদেশ আর্চারি ফেডারেশন। গতকালই সউদীর উদ্দেশে রওনা দিয়েছেন ৩৪ বছর বয়সী এই কোচ।
খেলোয়াড়ী জীবনে আন্তর্জাতিক পর্যায়ে জিয়াউলের অর্জন ১টি রুপার পদক। ২০০৯ সালে ভারতের কলকাতায় হওয়া ৪র্থ এশিয়ান আর্চারি গ্র্যাঁ প্রি প্রতিযোগিতায় রিকার্ভ পুরুষ টিম ইভেন্টে জিতেছিলেন তিনি। পরে ২০১৪ সালে জিয়াউল ওয়ার্ল্ড আর্চারি এশিয়ার আমন্ত্রণে পাকিস্তান জাতীয় দলে এক দফায় ৩০ দিন, ২০১৮ সালে দ্বিতীয় দফায় ৭দিন প্রশিক্ষক হিসেবে কাজ করেন। ২০১৭ সালে সলোমনো আইল্যান্ড জাতীয় আর্চারি দলে ১০ দিন প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে কলম্বিয়া আর্চারি দলের আমন্ত্রণে কলম্বিয়ার রাজধানী বোগোটার বিভাগীয় দলের প্রশিক্ষক হিসেবে ১১ মাস দায়িত্ব পালনের অভিজ্ঞতাও আছে জিয়াউলের। বাংলাদেশ দলেও বিভিন্ন মেয়াদে সহকারী কোচের দায়িত্ব পালন করা জিয়াউল বাংলাদেশ আনসার ও ভিডিপি আর্চারি দলেরও প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন।
জিয়াউল ছাড়াও দেশের বাইরে প্রশিক্ষকের দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে বাংলাদেশের কয়েকজন কোচের। মোহাম্মদ সাজ্জাদ হোসেন ২০২১ সালের নভেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতের আল মাদাম কালচারাল অ্যান্ড স্পোর্টস ক্লাবে প্রশিক্ষক হিসেবে কর্মরত আছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ