Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে মহানবী (সা.)কে নিয়ে বিতর্কিত মন্তব্যের তীব্র নিন্দা ও ধিক্কার সুফিবাদি নাগরিক মজলিসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ৯:৩০ পিএম | আপডেট : ১০:৫৮ পিএম, ৭ জুন, ২০২২

ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) দুই নেতা মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে যে বিতর্কিত ও কুরুচিপূর্ণ মন্তব্য করেছেন তা প্রত্যাখ্যান করে তাদের প্রতি তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়েছে সুফিবাদি নাগরিক মজলিস, সুনাম-এর নেতৃবৃন্দ।সংগঠনটির কেন্দ্রীয় আহ্বায়ক, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ড. মোহাম্মদ শাহ জালাল ও সদস্য সচিব অ্যাডভোকেট হাবিবুর রহমান খন্দকার এক যৌথ বিবৃতিতে বিজেপির এই ন্যক্কারজনক ও নিন্দনীয় ঘটনার তীব্র সমালোচনাও করেন।

নেতৃদ্বয় বলেন, আমরা সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল ও সহনশীলতার ধর্মে বিশ্বাসী।তাই বলে বিশ্ব মানবতার মুক্তিদূত মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে নিয়ে কটুক্তি করলে মুসলিম উম্মাহ নিরব থাকবে না। তারা বলেন, এমন দায়িত্বজ্ঞানহীন ও কাণ্ডজ্ঞানহীন বিতর্কিত বক্তব্যের জন্য ভারত সরকারকে অবিলম্বে প্রকাশ্য ক্ষমা চাইতে হবে।আমাদের পবিত্র ধর্মের উপর এমন অগ্রহণযোগ্য কটুক্তি ও মুসলিম উম্মার হৃদয়ে এমন আঘাত কোনোভাবেই মেনে নেয়া যায় না বলে তারা বিবৃতিতে উল্লেখ করেন।তারা বাংলাদেশ সরকারকেও আনুষ্ঠানিকভাবে নিন্দা ও প্রতিবাদ করার দাবি জানান।তারা ভারতের বিভিন্ন প্রদেশে মুসলিমদের উপর নিপীড়ন বন্ধ ও ভারতীয় পণ্য বর্জনেরও ডাক দেন।

উল্লেখ্য, ভারতের কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নুপুর শর্মা গত মাসে এক টেলিভিশন শোতে অংশ নিয়ে মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিন্দাল নুপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন। দেশে-বিদেশে তীব্র প্রতিক্রিয়ার মুখে গত রবিবার অভিযুক্ত নুপুর শর্মাকে দল থেকে বরখাস্ত এবং জিন্দালকে বহিষ্কার করে বিজেপি। পরে বিজেপির এই দুই নেতা প্রকাশ্যে ক্ষমা চেয়ে বিবৃতিও দিয়েছেন। কিন্তু এরপরও বিজেপির জ্যেষ্ঠ দুই নেতার বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছে ভারত।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশগুলোসহ এখন পর্যন্ত বিশ্বের অন্তত ১৫টি দেশ ভারতের বিরুদ্ধে সরব হয়েছে। মহানবী হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে বিতর্কিত মন্তব্য ঘিরে ইরান, ইরাক, কুয়েত, কাতার, সউদি আরব, ওমান, সংযুক্ত আরব আমিরাত, জর্ডান, আফগানিস্তান, পাকিস্তান, বাহরাইন, মালদ্বীপ, লিবিয়া এবং ইন্দোনেশিয়াসহ অন্তত ১৫টি দেশ ভারতের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে।এসব দেশ ভারত ও বিজেপি সরকারের নিন্দা জানানোর পাশাপাশি দেশটিকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ