Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২২, ১২:০৫ এএম

ন্যাটোর মহড়া
তুরস্কে রামস্টেইন ডাস্ট-২ নামে ন্যাটোর একটি সামরিক মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী সোমবার এ ঘোষণা দেন। তুরস্কের কোনিয়া সেনাঘাঁটিতে আগামী ২০ থেকে ২৮ জুন সপ্তাহব্যাপী এ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। এটি তুরস্কের তৃতীয় বৃহৎ বিমানঘাঁটি। একইসঙ্গে এখানে ঈগল-২০২২ নামে একটি সামরিক প্রশিক্ষণেরও আয়োজন করা হয়েছে। এ মহড়ায় ন্যাটোভুক্ত দেশগুলোর ৪৫টি যুদ্ধজাহাজ, ৭৫টি যুদ্ধবিমান ও ৭ হাজার সেনা সদস্য অংশ নেওয়ার কথা রয়েছে। তবে এ মহড়ায় ফিনল্যান্ড ও সুইডেনের অংশগ্রহণ মেনে নেবে না বলে জানিয়েছে দেশটি। রয়টার্স।


ঠেকানোর দাবি
ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা ঠেকানোর দাবি করেছে সিরিয়া। আল-আরাবিয়ার খবরে বলা হয়েছে, সোমবার দক্ষিণ দামাস্কাসে এই হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। সিরিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, দখলকৃত গোলান মালভ‚মি এলাকা থেকে ইসরাইল ক্ষেপণাস্ত্র হামলা চালায়। আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সহায়তায় ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়। হামলায় বস্তুগত সামান্য ক্ষতি হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। সোমবার সন্ধ্যায় ক্ষেপণাস্ত্র হামলার উচ্চ শব্দ শুনেছেন বলে এক সাংবাদিক জানিয়েছেন। এএফপি।


ক্ষমা প্রার্থনা
লেয়ার শট বডি স্প্রে’র অশালীন বিজ্ঞাপন নিয়ে ভারতে তোলপাড় সৃষ্টি হয়েছিল। ভারত সরকারের ভর্ৎসনার মুখেও পড়তে হয় সংস্থাকে। এমন পরিস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় দীর্ঘ পোস্ট করে ক্ষমা চাইল তারা। সেই সঙ্গে নিজেদের বিজ্ঞাপন নিয়ে সাফাইও দিল। কী ছিল বিজ্ঞাপনে? স¤প্রতি আইপিএল চলাকালে লেয়ার ব্র্যান্ডের ‘শট’ নামে একটি বডি স্প্রের বিজ্ঞাপন প্রচার করা হয়। সেখানে বলতে দেখা যায়, ‘আমরা চারজন আর ও একা। শট কে নেবে?’। এটিকে ধর্ষণের নামে রসিকতার ইঙ্গিত হিসেবেই দেখছে মানুষ। বিজ্ঞাপনটি ঘিরে সোশ্যাল মিডিয়ায় ঝড় বয়ে গেছে। রয়টার্স।


বৈঠকেই গুলি
ডোমিনিকান রিপাবলিকের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী অরল্যান্ডো জর্জ মেরাকে গুলি করে হত্যা করা হয়েছে। ঘনিষ্ঠ এক বাল্যবন্ধুর গুলিতে তিনি প্রাণ হারান বলে জানিয়েছে দেশটির সরকারের একজন মুখপাত্র। মঙ্গলবার এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম বলছে, হামলার শিকার হওয়ার সময় ৫৫ বছর বয়সী অরল্যান্ডো জর্জ মেরা নিজের কার্যালয়ে একটি বৈঠক করছিলেন। সে সময় তাকে গুলি করে হত্যা করা হয়। এ হত্যাকাÐের বিষয়ে বিস্তারিত আর তথ্য পাওয়া যায়নি। তবে দেশটির পুলিশ জানিয়েছে, এ সময় ছয়টি গুলির শব্দ শোনা যায়। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ