Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সউদীতে ১৫ জুন থেকে তিনমাস শ্রমিকদের দুপুরে কাজ নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ৬:৫২ পিএম

সউদী আরবে আগামী ১৫ জুন থেকে তিন মাসের জন্য শ্রমিকদের দুপুরে কাজ করা নিষিদ্ধ করা হয়েছে। সরকারি নির্দেশনা অনুযায়ী, বেসরকারি খাতে কোনো শ্রমিক দুপুর ১২ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত কাজ করতে পারবেন না। কোনো কোম্পানি এ নির্দেশনা অমান্য করলে তাদের বিরুদ্ধে জরিমানা আদায়সহ যথাযথ ব্যবস্থা নেয়া হবে। খবর সউদী গেজেট।
সউদী আরবে জুন থেকে সেপ্টেম্বর এ তিন মাস সূর্যের অত্যাধিক তাপ থাকে। এতে দুপুরে রোদের মধ্যে কাজ করলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা থাকে। তাই শ্রমিকদের ঝুঁকি ও নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়।
সউদী গেজেট জানায়, কোনো বেসরকারি কোম্পানির বিরুদ্ধে জোর করে শ্রমিকদের নিষিদ্ধ সময়ে কাজ করানোর অভিযোগ পাওয়া গেলে সেই কোম্পানিকে জরিমানা করা হবে। তবে তেল ও গ্যাস ক্ষেত্র ও জরুরি রক্ষণাবেক্ষণ কাজে জড়িত শ্রমিকরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন। এছাড়া যে সকল অঞ্চলে তাপমাত্রা সহনশীল মাত্রায় থাকে সেখানেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এই আইন সকল অঞ্চলের জলবায়ু ও তাপমাত্রা বৃদ্ধির উপর নির্ভর করবে।
কোনো কোম্পানি এ আইন অমান্য করে তাহলে গ্রাহক পরিষেবা ফোন নম্বর ১৯৯৯১১-তে ফোন করে জানাতে দেশটির মানবসম্পদ মন্ত্রণালয় থেকে অনুরোধ করা হয়েছে।
প্রসঙ্গত গত বছরও দেশটিতে এমন নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল। সে সময় এ নিষেধাজ্ঞা লঙ্ঘনের দায়ের শত শত ব্যক্তিকে আটক করা হয়। সূত্র : সউদী গেজেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ