Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সার্ককে বাঁচাতে বাংলাদেশের হস্তক্ষেপ চাইলেন মহাসচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ৫:০১ পিএম

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) প্রক্রিয়াকে বিদ্যমান জটিলতা থেকে বাঁচাতে বাংলাদেশের হস্তক্ষেপ কামনা করেছেন সংস্থার মহাসচিব এসালা উইরাকুন।

ঢাকা সফররত সার্ক মহাসচিব এসালা উইরাকুন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে এক বৈঠকে এই হস্তক্ষেপ কামনা করেন।


মঙ্গলবার (৭ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।
পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এসালা উইরাকুনকে স্বাগত জানান। তিনি সার্কের বর্তমান কার্যক্রমের বিভিন্ন দিক সম্পর্কে জানতে চান।

বৈঠকে সার্ক মহাসচিব দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা ও সংযোগ স্থাপনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী ধারণা হিসেবে সার্ক প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশের ভূমিকার কথা স্মরণ করেন।

সার্ক মহাসচিব সার্ক ব্যবস্থার মধ্যে আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন পদ্ধতি সক্রিয় ও অনুপ্রাণিত করতে বাংলাদেশের সদিচ্ছার প্রশংসা করেন। সার্ক প্রক্রিয়াকে বিদ্যমান জটিলতা থেকে বাঁচাতে তিনি প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

প্রতিমন্ত্রী সার্কের লক্ষ্য বাস্তবায়নে এবং সহযোগিতার মাধ্যমে এ অঞ্চলে টেকসই ও সমন্বিত উন্নয়ন অর্জনে সম্ভাব্য সব ধরনের সহায়তা করার প্রতিশ্রুতি দেন। প্রতিমন্ত্রী মহাসচিবকে সদস্য দেশগুলোর সঙ্গে তার পরামর্শ অব্যাহত রাখার পরামর্শ দেন। এই অঞ্চলের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবিলায় সার্ক সহযোগিতা পুনরুজ্জীবিত করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ