Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

অর্থনীতিকে বাঁচাতে কৃষিকে গুরুত্ব দিতে হবে: রাবি সেমিনারে ড. আতিউর রহমান

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ৩:১৫ পিএম

দেশের অর্থনীতিকে বাঁচাতে কৃষির উপর আরো বেশি গুরুত্ব দিতে হবে। বাংলাদেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ খাতটিতে বাজেট বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বাড়ানোসহ কৃষিকে আরো স্মার্ট ও প্রযুক্তিনির্ভর করতে হবে মন্তব্য করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড.আতাউর রহমান।


মঙ্গলবার (৭ জুন) সকাল ৭ টায় রাজশাহী বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে আয়োজিত ''বৈশ্বিক অর্থনীতি ও বাংলাদেশের বাস্তবতা'' শীর্ষক সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই গভর্নর।

উপ-উপাচার্য অধ্যাপক মো.সুলতান-উল-ইসলামের সভাপতিত্বে ও রেজিস্ট্রার আব্দুস সালামের সঞ্চালনায় তিনি আরো বলেন, কৃষি আমাদের রক্ষাকবচ বাজেটে তাই কৃষির বিকাশ নিশ্চিত করার উদ্যোগ থাকতে হবে। এছাড়া কৃষি ভর্তুকি তিন গুণ বাড়িয়ে ৩০ হাজার কোটি টাকা করে কৃষি সংশ্লিষ্ট সরকারি জনবলের দক্ষতা ও সক্ষমতা বাড়াতে বরাদ্দ রাখতে হবে। কৃষি গবেষণা ও উন্নয়নে বিনিয়োগ বাড়িয়ে ব্যক্তিগতভাবে এবং ব্যক্তিখাতে যারা কৃষি গবেষণা করছেন তাদের জন্য প্রণোদনা দিতে হবে।

সাবেক এই গভর্নর বলেন, আইসিটি ব্যবহারের মাধ্যমে কৃষি বাজারজাতকরণ এবং তথ্য আদান প্রদান বাড়াতে হবে এবং কৃষি যান্ত্রিকীকরণে দেয়া প্রণোদনা গুলো অব্যাহত রাখতে হবে। এছাড়া কৃষি অবকাঠামো এবং অনলাইন কৃষি বাজারজাতকরণ বাড়াতে বিনিয়োগ নিশ্চিত হলে কৃষিতে নবায়নযোগ্য শক্তি এবং জৈব সার ব্যবহারে উৎসাহিত করতে আলাদা প্রকল্প দরকার হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড.গোলাম সাব্বির সাত্তার। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড.চৌধুরী মো.জাকারিয়া, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব) মো. অবায়দুর রহমান প্রামাণিক, বিভিন্ন অনুষদের অধিকর্তাবৃন্দসহ বিশ্ববিদ্যালয় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ